ঢাকা, বুধবার, ১৯ আষাঢ় ১৪৩১, ০৩ জুলাই ২০২৪, ২৫ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

রাশিয়ার গ্যাস কিনবে না ইউক্রেন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
রাশিয়ার গ্যাস কিনবে না ইউক্রেন ছবি: সংগৃহীত

ঢাকা: রাশিয়ার কাছ থেকে আর প্রাকৃতিক গ্যাস না কেনার ঘোষণা দিয়েছে ইউক্রেন। একইসঙ্গে নিজেদের আকাশসীমায় রুশ উড়োজাহাজের ওড়াওড়িতেও নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি।

এ সিদ্ধান্তের মাধ্যমে দেশ দু’টির মধ্যকার সম্পর্কের টানাপোড়েন আরও বেড়ে গেল।

রাশিয়ার রাষ্ট্রীয় গ্যাস কোম্পানি গ্যাসপ্রোম থেকে বুধবার (২৫ নভেম্বর) বলা হয়, তারা বুধবার সকাল থেকে ইউক্রেনকে প্রাকৃতিক গ্যাস দিচ্ছে না। কারণ ইউক্রেন গ্যাস নেওয়ার জন্য অগ্রিম কোনো অর্থ দেয়নি।

ইউক্রেন সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, তারা আর রাশিয়া থেকে গ্যাস কিনবে না। এক্ষেত্রে এখন ইউরোপসহ অন্য দেশগুলোর কাছে যাবে তারা। প্রয়োজনে অন্য যে দেশ রাশিয়া থেকে নিয়ে ইউক্রেনকে গ্যাস দিতে পারবে, তাদের দ্বারস্থ হবে কিয়েভ।

তবে, ইউক্রেনের এ ঘোষণায় গ্যাসপ্রোমের প্রধান নির্বাহী আলেক্সেই মিলার হুঁশিয়ার করে বলেছেন, এই সিদ্ধান্তের ফলে ইউক্রেন ও ইউরোপ সম্ভাব্য গ্যাস সংকটে পড়বে। কারণ, রাশিয়া ইউরোপের অন্য দেশগুলোতেও গ্যাস সরবরাহের ক্ষেত্রে ইউরোপের ভেতর দিয়ে পাইপলাইন ব্যবহার করবে।

এদিকে, জাতীয় নিরাপত্তা ইস্যুতে নিজেদের আকাশসীমায় রুশ উড়োজাহাজের ওড়াওড়ির ওপরও নিষেধাজ্ঞা আরোপ করেছেন ইউক্রেনিয়ান প্রধানমন্ত্রী আরসেনি ইয়াৎসেয়ুক। তিনি বলেছেন, এটা রাশিয়ার আগ্রাসী পদক্ষেপের বিরুদ্ধে আমাদের সিদ্ধান্ত।

গত বছরের মার্চে ইউক্রেনের ক্রিমিয়া অঞ্চল রাশিয়া দখল করে নেওয়ার পর থেকে দেশ দু’টির মধ্যকার সম্পর্কে দারুণ টানাপোড়েন চলছে। এই টানাপোড়েন আরও পোক্ত করলো ইউক্রেনের এ দু’টি সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ২২০২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৫
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।