ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জিকা ভাইরাসের প্রাদুর্ভাব

এল সালভেদরে ২০১৮ সাল পর্যন্ত কোনো সন্তান নয়

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৬ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
এল সালভেদরে ২০১৮ সাল পর্যন্ত কোনো সন্তান নয় ছবি: সংগৃহীত

ঢাকা: মশাবাহিত জিকা ভাইরাসের প্রাদুর্ভাবে মধ্য আমেরিকার দেশ এল সালভেদরে ২০১৮ সাল পর্যন্ত সন্তান না নিতে নারীদের প্রতি আহ্বান জানিয়েছে দেশটির সরকার। এছাড়া নির্দিষ্ট সময়সীমা বেধে না দিলেও কলোম্বিয়া ও ইকুয়েডরের সরকারও জনসাধারণকে একই ধরনের পরামর্শ দিয়েছে।



ল্যাটিন আমেরিকা ও ক্যারিবীয় অঞ্চলে জিকা ভাইরাসের প্রাদুর্ভাব দিন দিন বেড়ে চলায় দেশগুলোর সরকার এ পরামর্শ দিতে বাধ্য হয়েছে বলে জানানো হয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে।

ধারণা করা হচ্ছে, জিকা ভাইরাসের আক্রমণে নবজাতকের মস্তিষ্কের আকার অপেক্ষাকৃত ছোট হয়, যা পরবর্তি সময়ে তার শারীরিক অক্ষমতাসহ মৃত্যুর কারণ হতে পারে।

ষাট লাখ জনসংখ্যার দেশ এল সালভেদরে এ পর্যন্ত পাঁচ হাজারের বেশি জিকা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে শুধুমাত্র গত ডিসেম্বর মাসেই শনাক্ত হয়েছে দেড় হাজার রোগী। এছাড়া কলোম্বিয়াতেও ১৩ হাজার মানুষের দেহে জিকা ভাইরাস পাওয়া গেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

ব্রাজিলে দশ লাখেরও বেশি মানুষের দেহে জিকা ভাইরাস পাওয়া গেছে। গত বছর অক্টোবর থেকে এখন পর্যন্ত দেশটিতে প্রায় চার হাজার নবজাতক মাইক্রোসেফালি আক্রান্ত হয়ে বা অস্বাভাবিক ছোট আকারের মস্তিষ্ক নিয়ে জন্মগ্রহণ করেছে।

বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।