ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

জিকা সংকটে ব্রাজিলে গর্ভপাতের অনুমতির আবেদন

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৭ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
জিকা সংকটে ব্রাজিলে গর্ভপাতের অনুমতির আবেদন

ঢাকা: ব্রাজিলে জিকা ভাইরাসের প্রতিক্রিয়া এড়াতে গর্ভপাতের অনুমতি চেয়ে সুপ্রিম কোর্টের প্রতি আহ্বান জানাচ্ছে স্থানীয় আইনজীবী, মানবাধিকারকর্মী ও বিজ্ঞানীদের একটি সংগঠন।

গর্ভপাত অবৈধ হলেও আপাতত পরিস্থিতি মোকাবেলায় শিগগির এ সংক্রান্ত একটি আবেদন সর্বোচ্চ আদালতে জমা দেবে সংগঠনটি।

সংশ্লিষ্টদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম শুক্রবার (২৯ জানুয়ারি) এ খবর দিয়েছে।

বিশেষজ্ঞরা সতর্ক করে বলেছেন, মানবসভ্যতার জন্য ‘হুমকি’ হয়ে ওঠা মশাবাহিত রোগ জিকা ভাইরাসে এ বছর আমেরিকা (উত্তর-মধ্য-দক্ষিণ) অঞ্চলে ৩০-৪০ লাখ লোক আক্রান্ত হতে পারেন।
 
বিশেষ প্রজাতির এডিস এজিপ্টি মশার মাধ্যমে ছড়ানো জিকা ভাইরাসে আক্রান্ত নারীর গর্ভে যে শিশুর জন্ম হয় তার মস্তিষ্কের আকার অপেক্ষাকৃত ছোট হয়, যা পরবর্তী সময়ে ওই শিশুর শারীরিক অক্ষমতাসহ মৃত্যুর কারণ হতে পারে। এখন পর্যন্ত ভাইরাসটির প্রতিষেধক আবিষ্কার হয়নি। এছাড়া এর শনাক্তকরণ প্রক্রিয়াও জটিল।

জিকা ছড়িয়ে পড়ার পর থেকে ব্রাজিলে এখন পর্যন্ত ২৭০ শিশুর আক্রান্ত হওয়ার নিশ্চিত খবর মিলেছে। এছাড়া আরও প্রায় সাড়ে ৩ হাজার ঘটনা তদন্ত করছে স্থানীয় স্বাস্থ্য মন্ত্রণালয়।

সংগঠনটি বলছে, এই ভাইরাস ছড়ানোর জন্য রাষ্ট্র দায়ী। রাষ্ট্র এডিস এজিপ্টি মশাকে নিধন করতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এখন এর প্রতিক্রিয়া কোনো নারী বা তার গর্ভের সন্তান ভুগতে পারেন না।

এদিকে, চলতি বছর রিও ডি জেনিরো শহরে অনুষ্ঠেয় অলিম্পিককে জিকা ভাইরাসের ছোবল থেকে সুরক্ষা দিতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি।

কমিটির প্রধান থমাস বাচ বলেন, শুক্রবার বিকেলেই অলিম্পিকে অংশগ্রহণেচ্ছু ও দর্শনার্থীদের করণীয়-পালনীয় বিষয়ে নির্দেশনা দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৬
এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।