ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মায়ানমারে অর্ধশতাব্দী পর গণতান্ত্রিক সংসদের যাত্রা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০১৬
মায়ানমারে অর্ধশতাব্দী পর গণতান্ত্রিক সংসদের যাত্রা ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় ৫০ বছর পর মায়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সংসদের অধিবেশন শুরু হয়েছে। সংসদে সংখ্যাগরিষ্ঠ গণতান্ত্রিক আন্দোলনের নেত্রী অং সান সু চি’র দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) সদস্যসহ অন্যরা প্রথম অধিবেশনে যোগ দিয়েছেন।



সোমবার (১ ফেব্রুয়ারি) সকালে এ অধিবেশন শুরু হয়। সংসদের কর্মকর্তাদের বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে। তবে, এনএলডি প্রধান সু চি’র সংসদে যোগদানের বিষয়ে কিছু জানায়নি সংবাদমাধ্যম।

প্রায় অর্ধশতক সামরিক শাসনের পর গত নভেম্বরে নির্বাচন অনুষ্ঠিত হয় মায়ানমারে। নির্বাচনে সংসদের ৮০ শতাংশ আসনে জয়লাভ করে এনএলডি। সংবিধান অনুযায়ী সংসদের কোয়ার্টার ভাগের (এক চতুর্থাংশ আসন) নিয়ন্ত্রক সেনাবাহিনী।

সংবাদমাধ্যম বলছে, সংসদের যাত্রা হলেও সরকার গঠন করতে মার্চের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে এনএলডিকে। ৩১ মার্চ বর্তমান প্রেসিডেন্ট থিন সেইন পদত্যাগ করলেই সরকার গঠনের দ্বার উন্মুক্ত হবে তাদের। অবশ্য, সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট হতে পারবেন না ব্রিটিশ নাগরিকের স্ত্রী সু চি। হিসেবে নবগঠিত সংসদের সদস্যরাই প্রেসিডেন্ট পদে নির্বাচন করবেন কাউকে।

রাজনীতি বিশ্লেষকরা বলছেন, সুচি প্রেসিডেন্ট পদে নির্বাচিত হতে না পারলেও তার দলের মধ্য থেকেই কেউ নির্বাচিত হবেন। তার মাধ্যমেই সু চি রাজনীতি ও নীতি-নির্ধারণে ভূমিকা রাখতে পারবেন।

বাংলাদেশ সময়: ১২২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।