ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন নির্বাচন

শুরু হলো ‘সুপার টুইস ডে’র মহা লড়াই

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, মার্চ ১, ২০১৬
শুরু হলো ‘সুপার টুইস ডে’র মহা লড়াই

ঢাকা: মঙ্গলবার নিজ নিজ দলের প্রেসিডেন্ট প্রার্থী বাছাইয়ে অংশ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের ডেমোক্রেটিক ও রিপাবলিকান পার্টির সমর্থকেরা। প্রায় এক ডজন অঙ্গরাজ্যে অনুষ্ঠিত হচ্ছে এই বাছাই।



‘সুপার টুইসডে’ হিসেবে পরিচিত এই দিনের নির্বাচনে ডেমোক্রাট দলের হিলারি ক্লিনটন ও রিপাবলিকান দলের ডোনাল্ড ট্রাম্প বিপুল ব্যবধানে জয়লাভ করবেন বলে সিএনএনের সর্বশেষ জনমত জরিপে আভাস দেয়া হয়েছে।

সোমবার প্রকাশিত সিএনএনের ওই জরিপে ডেমোক্রেটিক দলের মনোনয়নপ্রত্যাশী হিলারি তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্সের তুলনায় ১৭ শতাংশ ব্যবধানে এগিয়ে আছেন।

মঙ্গলবার ১২টি অঙ্গরাজ্যের মধ্যে আটটিতে হিলারি জয় পাবেন বলে ধারণা করা হচ্ছে। তবে  নিজের অঙ্গরাজ্য ভারমন্টের পাশাপাশি মিনেসোটা, ওকলাহোমা ও ম্যাসাচুসেটসেও অল্প ব্যবধানে এগিয়ে আছেন স্যান্ডার্স।

ধারণা করা হচ্ছে, আজই পরিষ্কার হবে মনোনয়ন লাভের লড়াইয়ে স্যান্ডার্সের দৌড় আর কত দূর। কারণ নিজ অঙ্গরাজ্যের বাইরে যদি তিনি উল্লেখযোগ্য দুই বা তিনটি অঙ্গ রাজ্যে জিততে না পারেন সেক্ষেত্রে মনোনয়নের দৌড় থেকে ছিটকে পড়বেন স্যান্ডার্স।
 
অন্যদিকে রিপাবলিকান দলে চলছে ডোনাল্ড ট্রাম্পের জয়জয়কার। প্রথাগত রিপাবলিকান সমর্থকরা তার বিরোধিতা করলেও সিএনএনের জরিপ অনুসারে এই মুহূর্তে ৪৯ শতাংশ রিপাবলিকান তাকে সমর্থন করছে।

আজ যে ১২টি অঙ্গরাজ্যে রিপাবলিকান সমর্থকেরা বাছাই ভোটে অংশ নেবেন, তার মধ্যে একমাত্র টেক্সাস ছাড়া বাকি সবগুলোতেই ট্রাম্প জয়লাভ করবেন বলে ধারণা করা হচ্ছে।

গত কয়েক দিন রিপাবলিকান দলের মূল নেতৃত্ব ট্রাম্পের বিরুদ্ধে একত্রিত হওয়ার চেষ্টার অংশ হিসেবে সিনেটর রুবিওর সমর্থনে বাকি তিন মনোনয়নপ্রত্যাশীকে লড়াই থেকে সরে যাওয়ার তাগাদা দিচ্ছিলেন। যদিও রুবিও এখন পর্যন্ত কোনো অঙ্গরাজ্যেই জয়লাভ করেননি। মঙ্গলবারের সুপার টুইস ডেতেও তাঁর জয়ের কোনো সম্ভাবনা দেখা যাচ্ছে না।

অন্যদিকে সিনেটর টেড ক্রুজ যদি নিজ অঙ্গরাজ্য টেক্সাসে জয়লাভ করেন, তা হলে তাঁকেও মনোনয়নের দৌড় থেকে হটানো অসম্ভব হবে।

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, মার্চ ০১, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।