ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

হেজবুল্লাহকে ‘সন্ত্রাসী’ ঘোষণা সৌদিসহ ৬ উপসাগরীয় রাষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, মার্চ ২, ২০১৬
হেজবুল্লাহকে ‘সন্ত্রাসী’ ঘোষণা সৌদিসহ ৬ উপসাগরীয় রাষ্ট্রের ছবি: সংগৃহীত

ঢাকা: লেবাননের সশস্ত্র সংগঠন হেজবুল্লাহকে ‘সন্ত্রাসী গোষ্ঠী’ ঘোষণা করেছে ছয়টি উপসাগরীয় রাষ্ট্র। ছয়টি রাষ্ট্রের সংগঠন উপসাগরীয় সহযোগিতা পরিষদ (জিসিসি) বুধবার (২ মার্চ) এ ঘোষণা দিয়েছে।



জিসিসিভুক্ত ছয় রাষ্ট্র হলো সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন, কুয়েত, ওমান ও কাতার। ‘সন্ত্রাসী গোষ্ঠী’ বলে ঘোষিত শিয়া সম্প্রদায়পন্থি সংগঠন হেজবুল্লাহ লেবাননের রাজনীতিতে সক্রিয়। সরকারের মন্ত্রিসভায় তাদের দুইজন সদস্য এবং পার্লামেন্টে ১২ জন সদস্য রয়েছে। সংগঠনটিকে ইসরায়েল ও পশ্চিমাবিরোধী এবং ইরান-সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদপন্থি বলে বিবেচনা করা হয়।

ধারণা করা হচ্ছে, আসাদের শাসন দীর্ঘতর করতে হেজবুল্লাহ সার্বিক সহযোগিতা অব্যাহত রাখায় তার বিরোধী সুন্নি সম্প্রদায়পন্থি ছয়টি উপসাগরীয় রাষ্ট্র এ পদক্ষেপ নিলো।

হেজবুল্লাহকে সন্ত্রাসী ঘোষণা করে দেওয়া এক বিবৃতিতে জিসিসির মহাসচিব আবদুল্লাতিফ আল-জায়ানী বলেন, সন্ত্রাসী কর্মকাণ্ড চালানোর জন্য হেজবুল্লাহ উপসাগরীয় রাষ্ট্রগুলো থেকে লোক সংগ্রহ করছে। এমন শত্রুতামূলক তৎপরতা চালানোয় তাদের বিরুদ্ধে এ পদক্ষেপ নেওয়া হয়েছে।

হেজবুল্লাহকে মধ্যপ্রাচ্যে ইরানের বর্তমান সময়ের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র বলে মনে করা হয়। অপরদিকে, এই ইরানের সঙ্গে সৌদি আরবের সম্পর্ক এ বছর একেবারে মুখোমুখি অবস্থানে দাঁড়িয়েছে। সিরিয়া ও ইয়েমেনে শিয়াপন্থি সরকার ব্যবস্থার পক্ষে-বিপক্ষে অবস্থান নিয়ে দু’পক্ষ সম্পর্কের এই তলানিতে নেমেছে।

বিশেষত সৌদি আরবে শিয়া সম্প্রদায়ের এক নেতার মৃত্যুদণ্ড কার্যকর ও এর জেরে তেহরানে সৌদি দূতাবাসে বিক্ষোভকারীদের অগ্নিসংযোগের ঘটনায় দুই দেশ কূটনৈতিক সম্পর্কও ছিন্ন করে ফেলে।

বাংলাদেশ সময়: ১৬২৬ ঘণ্টা, মার্চ ০২, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।