ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ট্রাম্পের সভা থেকে বের করে দেওয়া হলো ৩০ কৃষ্ণাঙ্গ ছাত্রকে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, মার্চ ২, ২০১৬
ট্রাম্পের সভা থেকে বের করে দেওয়া হলো ৩০ কৃষ্ণাঙ্গ ছাত্রকে ছবি : সংগৃহীত

ঢাকা: আরেকটি বিতর্কিত কাণ্ড ঘটলো যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির মনোনয়ন প্রত্যাশী ডোনাল্ড ট্রাম্পের প্রচারণায়। এবার তার প্রচারণা সভা থেকে বের করে দেওয়া হয়েছে ৩০ কৃষ্ণাঙ্গ ছাত্রকে।



জর্জিয়া অঙ্গরাজ্যের ভালদোস্তা স্টেট ইউনিভার্সিটিতে সোমবার (২৯ ফেব্রুয়ারি) ট্রাম্পের নির্বাচনী সভার মঞ্চের ওপরে ‘চুপচাপ’ বসে থাকার কারণে তাদের বের করে দেওয়া হয়। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে বুধবার (২ মার্চ) আন্তর্জাতিক সংবাদমাধ্যম এ খবর দিয়েছে।

খবরে বলা হয়, ভালদোস্তা স্টেট ইউনিভার্সিটিতে ট্রাম্পের নির্বাচনী সভায় অংশ নেওয়ার জন্য মঞ্চের ওপরে অপেক্ষা করছিলেন ওই শিক্ষার্থীরা। কিন্তু ট্রাম্পের প্রচারণাকর্মীরা তাদের মঞ্চ ত্যাগ করতে বলেন এবং এরপর তাদের বের করে দেন।

তবে, প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রত্যাশী ট্রাম্পের নির্দেশে এই ঘটনা ঘটেছে কিনা সে বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে অস্বীকার করেন তার মুখপাত্র।

আবার এ খবরের বিপরীত তথ্য দিয়েছেন একটি গোয়েন্দা সংস্থার মুখপাত্র। তিনি বলেছেন, কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার এজেন্টরা ওই শিক্ষার্থীদের সভাস্থল থেকে বের করে দিয়েছে।

ট্রাম্পের কর্মী ও স্থানীয় আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ওই সভার নিরাপত্তার দায়িত্বে ছিলেন জানিয়ে তিনি বলেন, সেখানে বিক্ষোভের চেষ্টা হলে তাদের সরিয়ে দেওয়া হয়।

এদিকে, ভালদোস্তা পুলিশের প্রধান ব্রায়ান চিলড্রেস বলেন, ওই লোকদের মঞ্চ ছেড়ে যেতে বলা হয়েছে। ট্রাম্পের কর্মীরা সঠিক সিদ্ধান্তই নিয়েছেন এবং এটা বর্ণবাদী বিষয় নয়।

পুলিশের এ কর্মকর্তা দাবি করেন, ট্রাম্প ওই ভেন্যু ভাড়া করেছেন, সুতরাং সেখানে কে থাকবে আর কে থাকবে না সে বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকার তার আছে। আমি কারও পক্ষে বলছি না। কিন্তু এক্ষেত্রে আমি তাদের সমর্থন করছি।

এ বিষয়ে তাহজিলা ডেভিস নামে লাঞ্ছিত ওই শিক্ষার্থীদের একজন সংবাদমাধ্যমকে বলেন, আম‍াদের কোনোই পরিকল্পনা ছিল না। তারা বললো, এটা ট্রাম্পের জায়গা, এটা একটা প্রাইভেট ইভেন্ট। কিন্তু আমরা তো এই ইউনিভার্সিটিরই শিক্ষার্থী। তাহলে আমরা কেন তাদের কথায় বের হয়ে যাবো?

কেবল ভালদোস্তা ইউনিভার্সিটিতেই নয়, আরও বেশ কিছু এলাকার নির্বাচনী সভায় এমন বিতর্কিত কাণ্ড ঘটিয়েছেন ট্রাম্প ও তার প্রচারণাকর্মীরা। ট্রাম্প মুসলিম, কৃষ্ণাঙ্গ এবং অভিবাসীবিরোধী বক্তব্য দিয়ে অনেক আগেই বিশ্বব্যাপী নিন্দার মুখে পড়েছেন।

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৬
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।