ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

নিউজিল্যান্ডে পতাকা বদলের ভোট শুরু বৃহস্পতিবার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, মার্চ ৩, ২০১৬
নিউজিল্যান্ডে পতাকা বদলের ভোট শুরু বৃহস্পতিবার

ঢাকা: নিউজিল্যান্ডের জাতীয় পতাকা বদলের ইস্যুতে চূড়ান্ত ভোট শুরু হচ্ছে বৃহস্পতিবার (০৩ মার্চ)। তিন সপ্তাহব্যাপী নির্বাচনের মাধ্যমেই চূড়ান্ত হবে দেশটির পতাকা।



এ সময়ে দেশটির সাধারণ জনগণ রায় দেবেন তারা আগের পতাকা নিয়ে থাকবেন, নাকি কালো ও নীলের জমিনে ‍রুপালি ফার্ন সম্বলিত পতাকা বেছে নেবেন।

গত বছর পতাকা বদল নিয়ে অনুষ্ঠিত গণভোটে রুপালি ফার্ন আকা নকশার পতাকাটি পাঁচটি বিকল্প নকশা থেকে সেরা নির্বাচিত হয়। ওই গণভোটে ওই পতাকার নকশাটি পায় ৫০ দশমিক ৫৮ ভাগ ভোট।

এবার ভোট সংগ্রহের সময়সীমা উল্লেখ করা হয়েছে ২৪ মার্চ পর্যন্ত। এরআগেই সবাইকে ভোট দিতে বলা হয়েছে। ভোটের ফলাফল ঘোষণা করা হবে ৩০ মার্চ।

প্রথম দফার গণভোটে প্রাপ্তবয়স্কদের মধ্যে ৪৮ ভাগ অংশ নিয়েছে। কর্তৃপক্ষের আশা এবার এই হার আরো বাড়বে।

দেশটির বর্তমান পতাকায় ইউনিয়ন জ্যাকের চিহ্ন রয়েছে। এছাড়া এটি অস্ট্রেলিয়ার পতাকার মতো দেখতে। ফলে প্রধানন্ত্রী জন কি পর্যন্ত সম্পূর্ণ নিজেদের প্রকাশ করে এমন জাতীয় পতাকা চান।

গত ডিসেম্বরে ৫টি নকশাসহ শুরু হয় বর্তমান পতাকার বিকল্প পতাকার অনুসন্ধান। সেখানে ৫টি নতুন নকশা থেকে সেরা নির্বাচিত হয় কালো, নীলের মধ্যে রুপালি ফার্ন পাতার নকশাটি।

বাংলাদেশ সময়: ০৫০৫ ঘণ্টা, মার্চ ০৩, ২০১৬
এসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।