ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

আয়লান কুর্দির মৃত্যুর ঘটনায় তুরস্কে ২ সিরীয়র কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, মার্চ ৪, ২০১৬
আয়লান কুর্দির মৃত্যুর ঘটনায় তুরস্কে ২ সিরীয়র কারাদণ্ড ছবি: সংগৃহীত

ঢাকা: আয়লান কুর্দি। সাত মাস আগে তুর্কি উপকূলে ভেসে আসা এই সিরীয় শিশুর মরদেহ যেন আজও উত্তরহীন প্রশ্ন হয়ে বিশ্ব মানবতার দরজায় করাঘাত করছে।

সংঘাতময় সিরিয়ায় অধিবাসীদের মুখপাত্রে পরিণত হয়েছিল ভূমধ্যসাগরে ডুবে প্রাণ হারানো এই শিশু। লাশ হয়ে উপকূলে ভেসে এসে প্রবল ঝাঁকুনিতে পুরো বিশ্বটাকেই যেন কাঁপিয়ে দিয়েছিল সে।

সেই আয়লান কুর্দির মৃত্যুর ঘটনায় দোষী সাব্যস্ত করে দুই সিরীয়কে চার বছরের কারাদণ্ড দিয়েছে তুরস্কের একটি আদালত। শুক্রবার (০৪ মার্চ) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের ২ সেপ্টেম্বর তুরস্কের পূর্বাঞ্চলীয় সমুদ্র সৈকত থেকে উদ্ধার করা হয় তিন বছর বয়সী আয়লান কুর্দির মরদেহ। এর আগেরদিন, ১ সেপ্টেম্বর ১২ সিরীয় ইউরোপ পাড়ি জমাতে তুরস্কের বোদরাম উপদ্বীপ থেকে গ্রিসের এজিয়ান দ্বীপের উদ্দেশে দু’টো নৌকায় চেপে রওয়ানা হন। এই ১২ জনের মধ্যে বাবা-মা আর ভাইয়ের সঙ্গে আইলানও ছিল। সমুদ্রের উত্তাল ঢেউ আর বৈরী আবহাওয়া তাদের নিরাপদ আশ্রয়ে পৌঁছাতে দেয়নি। আয়লান ও তার ভাই ভেসে যায় তুরস্কের সৈকতে। আর তাদের মা ভেসে যান দূরের অন্য এক সৈকতে।

বাংলাদেশ সময়: ১৪১৯ ঘণ্টা, মার্চ ০৪, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।