ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

ভিত্তি শক্ত করার চেষ্টায় প্রার্থীরা

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৫ ঘণ্টা, মার্চ ৫, ২০১৬
ভিত্তি শক্ত করার চেষ্টায় প্রার্থীরা ছবি: সংগৃহীত

ঢাকা: আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতার দৌড়ে থাকা ডেমোক্রেট ও রিপাবলিকান নেতারা এখন নিজেদের ভিত্তি শক্ত করার চেষ্টায় রয়েছেন। আরও স্পষ্ট করে বলতে গেলে, দ্বৈরথে নামতে এখন মনোনয়ন চূড়ান্তের চেষ্টায় আছেন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প।



আইওয়া থেকে শুরু করে সুপার টুইসডে পর্যন্ত ১৫টি অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ককাস ও প্রাইমারিতে দুই নেতাই নিজ নিজ দলে ১০টিতে জয় পেয়ে এগিয়ে রয়েছেন। তবে এখনও বাকি অনেকটা পথ। প্রেসিডেন্ট নির্বাচনের লড়াইয়ে নামতে ডেমোক্রেট দলে একজন প্রার্থীর প্রয়োজন ২ হাজার ৩৮৩টি ডেলিগেট ভোট। আর একজন রিপাবলিকান প্রার্থীর দরকার ১২৩৭ ভোট।

এর মধ্যে ডেমোক্রেট দলে এ পর্যন্ত হিলারি পেয়েছেন ১ হাজার ৬৬ ডেলিগেট ভোট। দরকার আরও ১ হাজার ৩১৭ ভোট। আর বার্নি স্যান্ডার্স পেয়েছেন ৪৩২টি ভোট। তার প্রয়োজন আরও ১ হাজার ৯৫১ ভোট।

এদিকে, রিপাবলিকান দলে ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৩২৯ ডেলিগেটের ভোট। তাকে আরও ৯০৮টি ডেলিগেট ভোট আদায় করতে হবে। অপরদিকে, টেড ক্রুজ ও মার্কো রুবিও যথাক্রমে পেয়েছেন ২৩১ ও ১১০টি করে ডেলিগেট ভোট। মনোনয়ন চূড়ান্ত করতে এ দু’জনকে যথাক্রমে ১ হাজার ৬ ও ১ হাজার ১২৭টি করে ডেলিগেট ভোট আদায় করতে হবে।

আগামী ৬ মার্চ যুক্তরাষ্ট্রের মেইনে অঙ্গরাজ্যে ডেমোক্রেটদের ককাস। ৮ মার্চ রিপাবলিকানদের হাওয়াই ও ইডাহো ককাস, ইডাহো প্রাইমারি এবং মিশিগান ও মিসিসিপি প্রাইমারি। আর আগামী ১৫ মার্চ ফ্লোরিডা, ইলিনয়েস, মিসৌরি, নর্থ ক্যারোলিনা, ওহিও প্রাইমারি।

ডেমোক্রেট ও রিপাবলিকান দলে প্রার্থিতা প্রত্যাশীরা তাই এখন এসব তারিখের দিকেই তাকিয়ে।

বাংলাদেশ সময়: ২১০৬ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৬
আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।