ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘ছোট’ আর ‘স্মার্ট’ হবে ভারতীয় সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৫ ঘণ্টা, মার্চ ৫, ২০১৬
‘ছোট’ আর ‘স্মার্ট’ হবে ভারতীয় সেনাবাহিনী ছবি: সংগৃহীত

ঢাকা: প্রায় ১৪ লাখ সদস্যের ভারতীয় সামরিক বাহিনী আকারে বিশ্বের তৃতীয় বৃহত্তম। এবার এই বাহিনীকে ছেঁটে ছোট কিন্তু স্মার্ট করার পরিকল্পনা এখন সেদেশের সরকার।



তবে ভারতীয় সংবাদমাধ্যমের খবর, বেতন আর পেনশনের বিপুল খরচের কারণেই নাকি সেনাবাহিনীসহ ভারতীয় সামরিক বাহিনীর আকার কমানোর পরিকল্পনা করা হচ্ছে।
আর এই পরিকল্পনার প্রস্তাবক আর কেউ নয় স্বয়ং সেদেশের প্রতিরক্ষা মন্ত্রী মনোহর পারিক্কার।

‘বিপুল পরিমাণ সেনা জরুরি নয়’ উল্লেখ করে আকার কমিয়ে বাহিনীকে আরও পারদর্শী ও দক্ষ করে গড়ে তোলার পক্ষে সওয়াল করলেন প্রতিরক্ষা মন্ত্রী পারিক্কার।

স্বাধীনতার পর থেকেই উত্তরোত্তর বেড়েই চলেছে ভারতীয় সামরিক বাহিনীর আকার। পাকিস্তান, চীনের হুমকি ছাড়াও দেশের বিভিন্ন স্থানে বিচ্ছিন্নতাবাদী সমস্যার কথা বিবেচনা করে বাহিনীর আকার কমানোর কথা কখনও ভাবেনি কোনো সরকার। বরং বছর বছর বাড়ানো হচ্ছে প্রতিরক্ষা বাজেট।

প্রতিরক্ষা বাজেট নিয়ে কথা তোলা হলে তার দেশপ্রেম নিয়েই প্রশ্ন ওঠে ভারতে। এ পরিস্থিতিতে স্বয়ং প্রতিরক্ষা মন্ত্রীর সশস্ত্রবাহিনীর আকার কমানোর প্রস্তাবে জল ঘোলা হতে শুরু করেছে সেদেশের বিভিন্ন মহলে।

‘তিন বাহিনীতেই কর্মী সঙ্কোচনের প্রয়োজন’ বলে মন্তব্য করেছেন পারিক্কার। ‘আর শুরু হওয়া উচিত স্থলবাহিনী থেকে’ যোগ করেন তিনি।
 
জানা গেছে, চলতি আর্থিক বছরে তিন বাহিনীর বেতন দিতে ভারতের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের খরচ হয়েছে ৯৫ হাজার কোটি টাকা। আর বাহিনীর অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন দিতে খরচ হয়েছে ৮২ হাজার ৩৩৩ কোটি টাকা।

বেতন ও পেনশন মিটিয়ে বাহিনীর সরঞ্জাম কেনার জন্য বাকি ছিলো আর মাত্র ৮০ হাজার কোটি টাকা।

পারিক্কার বলেন, তিনি চান ‘তিন বাহিনীতে কর্মী কমানো হোক। তার বদলে আধুনিক সরঞ্জাম ব্যবহার করে এবং প্রত্যেক সৈনিকের দক্ষতা আরও বাড়িয়ে বাহিনীকে আরও ‘স্মার্ট’ করে তোলা হোক। ’

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, মার্চ ০৫, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।