ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

‘মজবুত দাঁতের ডলফিন’ খুঁজছে রুশ নৌবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
‘মজবুত দাঁতের ডলফিন’ খুঁজছে রুশ নৌবাহিনী ছবি : সংগৃহীত

ঢাকা: পেশাদার ডলফিন সেনা নিয়োগ করতে যাচ্ছে রুশ সমর বিভাগ। এ জন্য উপযুক্ত ৫টি ডলফিন কিনতে বিজ্ঞাপনও ছেপেছে তারা।



নিয়োগ পাওয়া প্রত্যেকটি ডলফিনকে হতে হবে কমপক্ষে আট ফুট লম্বা। আর এর দাঁত হতে হবে মজবুত ও শক্ত। তবে এই মজবুত দাঁতের দীর্ঘকায় ডলফিন দিয়ে কি হবে তা অবশ্য খোলাসা নয় রুশ সমর বিভাগের বিজ্ঞাপনে।
 
অবশ্য সামরিক প্রয়োজনে ডলফিনের ব্যবহার কিন্তু রাশিয়ায় নতুন নয়। ঠাণ্ডা যুদ্ধের সময় রীতিমত ডলফিনের একটি বাহিনী পুষতো সোভিয়েত নৌবাহিনী। গুপ্তচর ও ঘাতক হিসেবে ব্যবহার করা হতো এদের। এই ডলফিন বাহিনীকে রাখা হত ক্রিমিয়ার উপকূলে। অবশ্য সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ইউক্রেন যখন স্বাধীন রাষ্ট্র হয়, তখন ক্রিমিয়ার সেই ডলফিন বাহিনী দখলে চলে যায় তাদের।

রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় এখন নতুন করে নৌবাহিনীর জন্য নতুন করে ডলফিন নিয়োগের প্রস্তুতি শুরু করায় অনেকের মনে ঠাণ্ডা যুদ্ধের স্মৃতি ফিরে এসেছে।

জানা গেছে, শত্রুপক্ষের সাবমেরিনের খবর পৌঁছে দিতো ডলফিনগুলো। রুশ সাবমেরিন এবং বিপক্ষের সাবমেরিনের ইঞ্জিনের আওয়াজে পার্থক্য ছিল। সেই ফারাক চেনার প্রশিক্ষণ দেওয়া হত ডলফিনগুলোকে। মার্কিন সাবমেরিন রুশ জলসীমার আশেপাশে এলেই ডলফিনরা সে খবর পৌঁছে দিত নৌসেনা ঘাঁটিতে।

কখনও কখনও উদ্ধার কাজেও ডলফিন ব্যবহার করত সোভিয়েত নৌবাহিনী। উপকূল থেকে অনেক দূরে গিয়েও তারা কাজ করতো। এমনকি হেলিকপ্টার থেকে প্যারাশুটে চড়ে সমুদ্রে নামার প্রশিক্ষণও নাকি দেয়া হয়েছিলো এসব ডলফিনকে।

বাংলাদেশ সময়: ২০০৮ ঘণ্টা, মার্চ ১২, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।