ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সুপার টুয়েস ডে

ট্রাম্প ঠেকাতে একাট্টা ‘হাতি-গাধা’ প্রত্যাশীরা!

রাইসুল ইসলাম, অ্যাডিশনাল আউটপুট এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৫ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
ট্রাম্প ঠেকাতে একাট্টা ‘হাতি-গাধা’ প্রত্যাশীরা!

ঢাকা: মঙ্গলবার ফের শুরু হয়েছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় মনোনয়ন লাভের চিত্তাকর্ষক লড়াই ‘সুপার টুয়েস ডে’র ভোটগ্রহণ। ওহাইয়ো-ফ্লোরিডার মতন গুরুত্বপূর্ণ রাজ্যগুলোর পাশাপাশি ভোট হচ্ছে নর্থ ক্যারোলিনা, ইলিনয় এবং মিসৌরি অঙ্গরাজ্যেও।



পাখির চোখ ট্রাম্প

এবারের সুপার টুয়েস ডে’র প্রচারণায় ডোনাল্ড ট্রাম্পকেই যেন পাখির চোখ করেছে ডেমোক্রাট ও রিপাবলিকান প্রার্থীরা।

সুপার টুয়েস ডেতে ট্রাম্পকে রুখে দিতে মরণপণ করেছেন রিপাবলিকান মনোনয়ন প্রার্থী মার্কো রুবিও। মঙ্গলবার নিজের রাজ্য ফ্লোরিডায় জয়ী হয়ে ট্রাম্পের জয়রথকে রুখে দেয়ার ঘোষণা দিয়েছেন তিনি। এছাড়া ওহাইয়োতেও ট্রাম্পকে রুখে দিতে প্রস্তুত অপর মনোনয়ন প্রত্যাশী ও ওহাইয়োর গভর্নর জন ক্যাসিচ।

এদিকে ট্রাম্পকে ছেড়ে কথা বলছে না প্রতিদ্বন্দ্বী ডেমোক্রাট শিবিরও। কয়েকদিন আগের শিকাগোর সহিংসতা ট্রাম্পের পরিকল্পনা ফসল বলেই সরাসরি ট্রাম্পকে অভিযুক্ত করেছে ডেমোক্রাট শিবিরের যুধমান উভয় পক্ষই।

সুপার টুয়েসডের প্রচারণায় সিনেটর স্যান্ডার্স ও হিলারি ক্লিনটন উভয়েরই দাবি, নিজের শিকাগো সফরকে সামনে রেখে উদ্দেশ্যমূলক ভাবেই সহিংসতা ঘটিয়েছেন ট্রাম্প। মূল উদ্দেশ্য ছিলো সাম্প্রদায়িক ও বর্ণবাদী টেনশন তৈরির মাধ্যমে ফায়দা লোটা।

নিজের দলের খবর কি?

সুপার টুয়েস ডেতে খেলা জমেছে ডেমোক্রাট শিবিরেও। মঙ্গলবার প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডার্সকে আরও পেছনে ফেলতে আশাবাদী হিলারি ক্লিনটন।

অপরদিকে এদিনই হিলারিকে থামিয়ে লড়াইয়ে ফিরতে মরিয়া ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স।

রিপাবলিকান শিবিরেও বাজছে রণ দামামা। মঙ্গলবারের প্রাইমারিতে প্রতিদ্বন্দ্বীদের উড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন রিপাবলিকান ফ্রন্ট রানার এবং এই মুহূর্তে মার্কিন রাজনীতির অন্যতম বিতর্কিত চরিত্র ডোনাল্ড ট্রাম্প।

অপরদিকে এদিন ট্রাম্প সহ অন্যান্য প্রতিদ্বন্দ্বীদের রুখে দিতে বদ্ধ পরিকর মার্কো রুবিও, টেড ক্রুজ কিংবা জন ক্যাসিচের মত রিপাবলিকান মনোনয়ন প্রত্যাশীরা।

ইঁদুর দৌড়ে কে কোথায়?

সর্বশেষ তথ্য অনুযায়ী মনোনয়নের দৌড়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডেলিগেটদের সমর্থনের ভিত্তিতে নিজ নিজ দলে এগিয়ে আছেন হিলারি ও ট্রাম্প।

ডেমোক্রাট দলের মনোনয়ন পেতে কমপক্ষে ২ হাজার ৩৮৩ জন ডেলিগেটের সমর্থন পেতে হবে। এই মুহূর্তে হিলারির ঝুলিতে রয়েছে ১২৩৫ জনের সমর্থন। যাদের মধ্যে ৪৬৭ হলো সুপার ডেলিগেট। অবশ্য শিকে ছিড়তে হিলারির লাগবে আরও ১১৪৮টি ভোট।

তবে হিলারিকে স্বস্তি দিয়ে ডেলিগেট ভোটে বিপুল ব্যবধানে পিছিয়ে রয়েছেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বার্নি স্যান্ডাস। তার ঝুলিতে এই মুহূর্তে রয়েছে ৫৮০ জন ডেলিগেটের সমর্থন। যাদের মধ্যে মাত্র ২৬ জন সুপার ডেলিগেট। মনোনয়ন পেতে তার লাগবে আরও ১৮০৩টি ডেলিগেট ভোট। সব মিলিয়ে ডেমোক্রাট দলে এই মুহূর্তে মনোনয়ন লাভের পাল্লা হেলে রয়েছে হিলারির দিকে।

অপরদিকে রিপাবলিকান দলের মনোনয়ন পেতে লাগবে ১২৩৭ জন ডেলিগেটের সমর্থন। যার মধ্যে ৪৬০টি ডেলিগেট ভোট বাগিয়ে ফুরফুরে রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। অবশ্য ৩৭০ জনের সমর্থন নিয়ে তার ঠিক পেছনেই টেড ক্রুজ। রুবিওর বরাতে জুটেছে মাত্র ১৬৩ জনের সমর্থন। এ পরিস্থিতিতে মার্কো রুবিওর জন্য মনোনয়ন দৌড়ের পরবর্তী অংশে টিকে থাকাটা যে অনেকটাই দুস্তর তা বলাই বাহুল্য। ফ্লোরিডার প্রাইমারিই তার জন্য টার্নিং পয়েন্ট।

মঙ্গলবার নিজ রাজ্য ফ্লোরিডায় জিতলে মনোনয়ন দৌড়ে এবারের মত টিকে যাবেন তিনি। কিন্তু হেরে গেলে, এবারের মত রণে ভঙ্গ দিতেই হবে তাকে।

বাংলাদেশ সময়: ২২০৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।