ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

মার্কিন নির্বাচন

ডেলিগেট ভোটে পাল্লা ভারী হিলারি, ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৪ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
ডেলিগেট ভোটে পাল্লা ভারী হিলারি, ট্রাম্পের ছবি : সংগৃহীত

ঢাকা: শেষ হলো আরেকটি ‘সুপার টুয়েস ডে’ প্রাইমারি। ‘প্রাইমারি’ বলে অভিহিত এই প্রক্রিয়ার মধ্য দিয়েই যুক্তরাষ্ট্রের রাজ্যে রাজ্যে নিজেদের পছন্দের প্রেসিডেন্ট প্রার্থীকে বেছে নেন ডেমোক্রাট ও রিপাবলিকান দলীয় সমর্থকরা।


 
মঙ্গলবার (১৫ মার্চ)  মিসৌরি, ইলিনয়, ওহাইয়ো, নর্থ ক্যারোলিনার পাশাপাশি প্রাইমারি অনুষ্ঠিত হয় গুরুত্বপূর্ণ রাজ্য ফ্লোরিডাতেও।

ডেমোক্রাট দলের হিলারি ক্লিনটন এবং রিপাবলিকান দলের ফ্রন্ট রানার ডোনাল্ড ট্রাম্প  স্ব স্ব দলের ককাসে জয় পেয়েছেন মঙ্গলবারের প্রাইমারিতে।

পড়ুন : ট্রাম্প ঠেকাতে একাট্টা ‘হাতি-গাধা’ প্রত্যাশীরা!

ডেলিগেট ভোটে এগিয়ে হিলারি
যদিও এই প্রাইমারির অনেক আগেই ডেমোক্রাট প্রেসিডেন্ট রেস পরিণত হয়েছে দুই ঘোড়ার লড়াইয়ে। তবে মনোনয়ন লাভে যেটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেই ডেলিগেট সমর্থনের ভিত্তিতে এই মুহূর্তে রেসট্রাকের সবচেয়ে তেজী ঘোড়া হিলারি ক্লিনটন।

ডেমোক্রেটিক দলের মনোনয়ন নিশ্চিত করতে ২ হাজার ৩৮৩টি ডেলিগেট ভোট নিশ্চিত করতে হবে সম্ভাব্য প্রার্থীকে।

সুপার টুয়েস ডে শেষে হিলারির ঝুলিতে এখন পর্যন্ত জমা পড়েছে ১০৯৪টি ডেলিগেট ভোট। এছাড়া সুপার ডেলিগেটদের সিংহভাগ সমর্থনও (৪৬৭) রয়েছে তার পেছনে।

প্রায় অর্ধেক ব্যবধানে পিছিয়ে রয়েছেন হিলারির প্রতিদ্বন্দ্বী ভারমন্টের সিনেটর বার্নি স্যান্ডার্স। স্যান্ডার্সের রয়েছে ৭৭৪ জন ডেলিগেটের সমর্থন। তিনি পিছিয়ে সুপার ডেলিগেট সমর্থনেও। সুপার ডেলিগেটদের মাত্র ২৬ জন সমর্থন করছেন তাকে।

তাই বলা যায়, বড় ধরনের কোনো অঘটন না হলে হিলারিই হতে যাচ্ছেন নভেম্বরের নির্বাচনে ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী।

আরো পড়তে ক্লিক করুন : ট্রাম্পের জয়-পরাজয়, হিলারির তিন জয়
 
ডেলিগেট ভোটে পিছিয়ে নেই ট্রাম্পও
হিলারির মত একচেটিয়াভাবে না হলেও ডেলিগেট ভোট প্রাপ্তিতে সুস্পষ্ট ব্যবধানে এগিয়ে এই মুহূর্তে মার্কিন রাজনীতির সবচেয়ে বৈচিত্র্যময় চরিত্র ডোনাল্ড ট্রাম্প।

রিপাবলিকান দলের মনোনয়ন নিশ্চিত করতে প্রয়োজন ১২৩৭টি ডেলিগেট ভোট। ট্রাম্প ইতোমধ্যেই ঝুলিতে ভরেছেন ৬২১টি ভোট।

পড়ুন : ফের ‘মুসলিম বিদ্বেষী’ ট্রাম্প

প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে টেড ক্রুজ পেয়েছেন ৩৯৫টি, মার্কো রুবিও ১৬৮টি। ১৩৮ ডেলিগেট ভোট নিয়ে লাইনে সবার পেছনে ওহাইয়োর গভর্নর জন ক্যাসিচ।

এদিকে মঙ্গলবার ফ্লোরিডার ভোটে হেরে রণে ভঙ্গ দিয়েছেন রুবিও। এতে সুবিধে হয়েছে টেড ক্রজের। অবশিষ্ট প্রাইমারিগুলোতে রুবিওর সমর্থকদের ভোট বগলদাবা করতে পারলে হয়তো ট্রাম্পকে ঠেকিয়ে দিতে পারবেন ক্রুজ। তবে হাওয়া এখন ট্রাম্পের পালে এটাই শঙ্কা ক্রুজের। হিসেবে খুব বেশি এদিক ওদিক না হলে ট্রাম্পই পেতে যাচ্ছেন  রিপাবলিকান মনোনয়ন ।
 
বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।