ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সুপ্রিম কোর্টের শূন্যপদে গারল্যান্ডকে মনোনয়ন ওবামার

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
সুপ্রিম কোর্টের শূন্যপদে গারল্যান্ডকে মনোনয়ন ওবামার

ঢাকা: যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের শূন্য পদে ওয়াশিংটনের প্রখ্যাত আইনবিদ মেরিক গারল্যান্ডকে মনোনয়ন দিতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বুধবার তিনি এ ঘোষণা দেবেন বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।



কিছুদিন আগে দেশটির সর্বোচ্চ আদালতের রক্ষণশীল বিচারপতি হিসেবে পরিচিত অ্যান্টোনিন স্ক্যালিয়ার মৃত্যুতে শূন্য হয় পদটি।

এদিকে ওবামার এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করেছে প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান পার্টি। মেয়াদের শেষ পর্যায়ে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে ওবামার যে কোনো মনোনয়নের প্রতিবাদ জানিয়েছে তারা।

স্ক্যালিয়ার মৃত্যুর পর মার্কিন সুপ্রিম কোর্টে রিপাবলিকান ও ডেমোক্রাট দলের মধ্যে সাম্যাবস্থা তৈরি হয়। এতদিন সুপ্রিম কোর্টে রিপাবলিকান প্রভাবিত রক্ষণশীলদের অাধিপত্য ছিলো। তবে গারল্যান্ডের মৃত্যুর পর সুপ্রিম কোর্টে ডেমোক্রাটদের আধিপত্য প্রতিষ্ঠার আশঙ্কা করছে রিপাবলিকানরা।

৬৩ বছর বয়সী গারল্যান্ড বর্তমানে ইউএস কোর্ট অব আপিলের ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া সার্কিট কোর্টের প্রধান বিচারক হিসেবে কর্মরত।

শিকাগোতে জন্ম নেয়া এই আইনবিদ হারভার্ড কলেজ এবং হারভার্ড ল স্কুলে পড়াশোনা করেছেন। ১৯৯৭ সালে তাকে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার আপিল কোর্টে নিয়োগ দেন তৎকালীন প্রেসিডেন্ট ক্লিনটন। গত ২০১৩ সালের ফেব্রুয়ারি মাসে তাকে ডিস্ট্রিক্ট অব কলম্বিয়ার প্রধান বিচারক পদে নিয়োগ দেয়া হয়।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, মার্চ ১৬, ২০১৬
আরআই/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।