ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

আন্তর্জাতিক

ভারতে সরকারি কর্মীর বেতন-ভাতা বেড়েছে

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫২ ঘণ্টা, জুন ৩০, ২০১৬
 ভারতে সরকারি কর্মীর বেতন-ভাতা বেড়েছে ছবি: সংগৃহীত

ঢাকা: ভারতে বেতন-ভাতা বেড়েছে সরকারি কর্মী ও পেনশনভোগীদের। তবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আপত্তিতে আটকে গেছে সংসদ সদস্যদের (এমপি) বাড়ানোর প্রস্তাব।

দেশটির কেন্দ্রীয় মন্ত্রিসভা বুধবার (২৯ জুন) সপ্তম বেতন কমিশনের বেতন বৃদ্ধির সুপারিশ অনুমোদন দিয়েছে।

স্থানীয় সংবাদমাধ্যম বলছে, বেতন বৃদ্ধির ফলে দেশের ৪৭ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মী ও প্রায় ৫৩ লাখ পেনশনভোগী উপকৃত হবেন। চলতি বছরের ১ জানুয়ারি থেকে সিদ্ধান্ত কার্যকর হবে।

নতুন বেতন কাঠামোতে কেন্দ্রীয় সরকারের সর্বোচ্চ পদ মন্ত্রিপরিষদ সচিবের মাসিক বেতন হবে আড়াই লাখ রুপি, সর্বনিম্ন বেতন হবে ১৮ হাজার রুপি। বর্তমানে ভারতের রাষ্ট্রপতির মাসিক বেতন দেড় লাখ রুপি।

ভারতের কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন প্রতি দশ বছরে একবার করে বাড়ানো হয়। এরই পরিপ্রেক্ষিতে এই সুপারিশ করে বেতন কমিশন।

নতুন কাঠামোতে কর্মীদের ক্ষেত্রে ২৩.৫ শতাংশ ও পেনশনভোগীদের ক্ষেত্রে ২৪ শতাংশ বেতন-ভাতা বেড়েছে। এজন্য সরকারকে বাড়তি এক লাখ কোটি রুপি খরচ করতে হবে।

এদিকে মোদির আপত্তির কারণে আটকে গেছে এমপিদের বেতন বৃদ্ধির বিষয়টি। এ নিয়ে কয়েকজন এমপির মধ্যে ক্ষোভ রয়েছে।

প্রধানমন্ত্রী মোদি মনে করেন, এমপিদের ক্ষেত্রে নিজেদের বেতন নিজেরা বাড়ানো এক ধরনের অন্যায়। এ জন্য অন্য একটা ব্যবস্থা প্রচলন দরকার।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, জুন ৩০, ২০১৬
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।