ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

আন্তর্জাতিক

সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন মোদির

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন মোদির

ঢাকা: সস্তায় চিকিৎসাসেবা দিতে নতুন আইন জারি করছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সরকার। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পর এবার মোদির উদ্যোগ আশা জাগাচ্ছে ভারতবাসীকে। নতুন ঘোষণায় গরিব মানুষও পাবে সস্তায় সঠিক ওষুধ।

গুজরাটের সুরাটে একটি হাসপাতালের উদ্বোধন করতে গিয়ে মোদি বলেন, এবার থেকে চিকিত্সকদের প্রেসক্রিপশনে লিখতে হবে ওষুধের জেনেরিক নাম।

বিষয়টি নিশ্চিত করতে নতুন আইন আনতে চলেছে ভারতের কেন্দ্র সরকার।

সাধারণ মানুষ ‍উপকৃত হলেও নতুন আইনে ওষুধ প্রস্তুতকারী কোম্পানিগুলো পড়বে বিপাকে। খুব স্পষ্ট না হলেও জানা যায়, চিকিৎসাপত্রে ডাক্তারদের জেনেরিক নাম লিখতে বাধ্য করা হতে পারে। অর্থাৎ চিকিত্সকরা ওষুধের মিশ্রণ সম্পর্কে লিখবেন, কোনো বিশেষ ব্র্যান্ডের নাম উল্লেখ করতে পারবেন না।

মোদি বক্তব্যে বলেন, আমি দেখেছি চিকিত্সকরা প্রেসক্রিপশনে এমনভাবে ওষুধের নাম লিখে দেন যাতে সাধারণ ও গরিব মানুষ সেটা পড়তে না পারেন। তারপর ওষুধের দোকানে গিয়ে দেখালে সেখানে একই কম্পোজিশনের কিন্তু যে ব্র্যান্ডের ওষুধের দাম বেশি, সেই ওষুধই বিক্রি করা হয়। বিষয়টির ঘোর বিরোধী প্রধানমন্ত্রী মোদি।

এছাড়া সস্তায় পরিষেবা দিতে চিকিত্সার প্রয়োজনে ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতি ও সরঞ্জামের দাম কমানোর ওপরও কেন্দ্র জোর দিচ্ছে বলেও জানান তিনি।

স্টেন্ট প্রস্তুকারক সংস্থাগুলোর কথা উল্লেখ করে মোদি বলেন, অবিলম্বে দাম কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। যে স্টেন্টগুলো ৪০ হাজারে বিক্রি করা হয় সেগুলো ৬ থেকে ৭ হাজার টাকায় বিক্রি করার নির্দেশ দেওয়া হবে। যেগুলোর দাম দেড় লাখ টাকা, সেটা কুড়ি হাজারে বিক্রির নির্দেশ দেওয়া হয়েছে কেন্দ্রের পক্ষ থেকে।

নতুন আইন কার্যকর হলে সব শ্রেণীর মানুষই পাবে কম মূল্যে সঠিক চিকিৎসেবা।

বাংলাদেশ সময়: ০৬০৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।