ঢাকা, মঙ্গলবার, ১০ কার্তিক ১৪২৮, ২৬ অক্টোবর ২০২১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

অনেক মার্কিনির বিশ্বাস ওবামা একজন মুসলমান

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৪৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০
অনেক মার্কিনির বিশ্বাস ওবামা একজন মুসলমান

ওয়াশিংটন: পাঁচজনের মধ্যে অন্তত একজন মার্কিন নাগরিক ভুল করে মনে করেন দেশটির প্রেসিডেন্ট বারাক ওবামা একজন মুসলমান। বৃহস্পতিবার ওয়াশিংটন পোস্ট পত্রিকায় এ খবর প্রকাশিত হয়।



যদিও ওবামা চার্চে যান এবং জনসম্মুখে কথাবার্তায় তার খ্রিষ্টান ধর্মীয় বিশ্বাস ফুটে উঠে, তথাপি অনেক মার্কিনি মনে করেন ওবামা একজন মুসলমান। পিউ রিসার্চ সেন্টারের এক জনমত থেকে এসব তথ্য বেড়িয়ে আসে।

এছাড়া যারা ওবামাকে খ্রিষ্টান বলে জানতেন, তাদের সংখ্যাও ৩৪ শতাংশে নেমে এসেছে বলে পত্রিকাটি জানায়।

ওয়াশিংটন পোস্ট জানায়, জরিপে দেখা গেছে এক তৃতীয়াংশ কট্টর রিপাবলিকরা বিশ্বাস করেন ওবামা মুসলমান। এক বছর আগে দ্বিগুন সংখ্যক মানুষের এধরনের বিশ্বাস ছিল।

অনেক স্বতন্ত্র ভোটারদের মধ্যে এধরনের বিশ্বাস বাড়ছে। যা ৮ ভাগ থেকে ১৮ ভাগে উন্নীত হয়েছে।

নিউইয়র্কে ৯/১১ এর হামলার স্থানে ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র ও মসজিদ নির্মাণে ওবামার ঘোষণার আগে এ জরিপ পরিচালিত হয়।

এদিকে ওবামা গত শুক্রবার বলেছেন, যুক্তরাষ্ট্র সকল ধর্মের স্বাধীনতা বিশ্বাস করে। মুসলমানরা যুক্তরাষ্ট্রে স্বাধীনভাবে মত প্রকাশ করবে।

এদিকে যারা ওবামাকে মুসলিম বলে মনে করেন তারা গণমাধ্যম থেকে এ ধারণা পেয়েছেন বলে জানান। অর্থাৎ ভুল তথ্যই তাদের এ মতামতের কারণ বলে জানান তারা।
এ ধরনের ভুল ধারণা ভয়াবহ রাজনৈতিক বিপদের কারণ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন অনেকে। তার ধর্মীয় বিশ্বাস নিয়ে জনগণের এ ধরনের পরিবর্তিত আচরণ প্রেসিডেন্টের প্রতি নেতিবাচক ধারণা ও তার জনপ্রিয়তা কমে যাওয়ারই লণ বলে আশঙ্কা করছেন তারা।
তবে এধরনের প্রচারনার জন্য বিরোধদেরকেই দায়ী করেছেন হোয়াইট হাউসের ধর্ম বিষয়ক পরামর্শক জোশোয়া দুবোইস।

বাংলাদেশ স্থানীয় সময়: ১৬০৬ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa