ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উ. কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০১৭
আরেকটি ক্ষেপণাস্ত্র পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে উ. কোরিয়া উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা- সংগৃহীত

উত্তর কোরিয়া আরেকটি আন্তঃমহাদেশীয় ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র (আইসিবিএম) পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে বলে দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। পিয়ংইয়ংয়ের ‘হাইড্রোজেন বোমা’ পরীক্ষার একদিনের মাথায় নতুন করে এ খবর আসলো। 

দক্ষিণ কোরিয়ার জাতীয় প্রতিরক্ষা পলিসির ভারপ্রাপ্ত কর্মকর্তা মেজর জেনারেল জাং কুং-সু বলেন, উত্তর কোরিয়ার কার্যক্রম দেখে সিউল বুঝতে পারছে যে, তারা আরেকটি আইসিবিএম পরীক্ষার প্রস্তুতি নিচ্ছে। ধারণা করা হচ্ছে, আগামী ৯ সেপ্টেম্বর তারা পরবর্তী পরীক্ষাটি চালাবে।

তবে কি ধরনের কার্যক্রম দেখে সিউল এ খবর জানিয়েছে সে বিষয়ে কোনো তথ্য জানান নি জাং।  

এদিকে উত্তর কোরিয়ার এমন ‘নড়াচড়ায়’ একটি এয়ারক্র্যাফ্ট ক্যারিয়ার অথবা স্টিলথ বোম্বার প্রেরণের বিষয়ে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া আলোচনা চালিয়ে যাচ্ছে।

এর আগে গত রোববার (০৩ সেপ্টেম্বর) একটি ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। এর প্রভাবে দেশটিতে ৬.৩ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হওয়ার খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যম। পরবর্তীতে জানা যায়, পরীক্ষা চালানো ক্ষেপণাস্ত্রটি ছিলো ‘হাইড্রোজেন বোমা’, যা দেশটির এযাবতকালে চালানো সবচেয়ে শক্তিশালী বোমা।

বাংলাদেশ সময়: ১৫৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৭
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।