ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

আন্তর্জাতিক

সেরা অক্সফোর্ড, পরেই কেমব্রিজ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ৭, ২০১৭
সেরা অক্সফোর্ড, পরেই কেমব্রিজ অক্সফোর্ড-কেমব্রিজ

এ বছরও বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকায় প্রথম স্থান অর্জন করলো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়। ৯২১ বছরের প্রাচীন এই ব্রিটিশ বিশ্ববিদ্যালয় থেকে প্রতিবছর প্রায় ২৪ হাজার শিক্ষার্থী উচ্চশিক্ষা গ্রহণ করেন।

সম্প্রতি টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটির র‌্যাঙ্কিং প্রকাশ করেছে।

তাদের তালিকার দ্বিতীয় স্থানে রয়েছে আরও একটি ঐতিহ্যবাহী ব্রিটিশ বিশ্ববিদ্যালয়; কেমব্রিজ।

গত বছর তালিকায় চারে থাকা কেমব্রিজ এ বছর দুই নম্বরে উঠে এসেছে। গত ১৩ বছরে এই প্রথমবার বিশ্বসেরার তালিকার প্রথম দুটি স্থানেই দুই ব্রিটিশ বিশ্ববিদ্যালয় স্থান পেলো।  

তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি ও স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়। পঞ্চম স্থানটিও যুক্তরাষ্ট্রের। রয়েছে ম্যাসাচুসেট্স ইন্সটিটিউট অফ টেকনোলজির দখলে।

বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম দশের ছয়টিই মার্কিন যুক্তরাষ্ট্রের দখলে। সেরা দশে মার্কিন ও ব্রিটিশ বিশ্ববিদ্যালয়গুলোর আধিপত্যের মধ্যেও জায়গা করে নিয়েছে সুইস ফেডারেল ইনস্টিটিউট অব টেকনোলজি জুরিখ। নয় নম্বরে রয়েছে সুইজারল্যান্ডের এই বিদ্যাপিঠ।

ক্রম তৈরির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়গুলোর গবেষণামূলক কাজ, মোট শিক্ষার্থীর সংখ্যা, বিভাগ, বিদেশি ছাত্রছাত্রীর সংখ্যা ইত্যাদি আরও নানা খুঁটিনাটি দিক বিবেচনা করে দেখা হয়।  

তালিকার ২৫১ থেকে ৩০০ নম্বরের মধ্যে স্থান পেয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)। তালিকায় এটিই প্রথম ভারতীয় বিশ্ববিদ্যালয়। গত বছরের তালিকায় এই বিশ্ববিদ্যালয়টি ২০১ থেকে ২৫০-এর মধ্যে ছিল।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, সেপ্টেম্বর ০৭, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।