ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

আন্তর্জাতিক

মুখ্যমন্ত্রী-রাজ্যপালের পর উত্তরপ্রদেশে হচ্ছে নারী মেয়র

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
মুখ্যমন্ত্রী-রাজ্যপালের পর উত্তরপ্রদেশে হচ্ছে নারী মেয়র চলছে ভোটগ্রহণ

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যের রাজধানী লখনউয়ে ১০০ বছরের মধ্যে এই প্রথম কোনো নারী মেয়র নির্বাচিত হতে যাচ্ছেন।

লখনউয়ের পৌর নির্বাচনে মেয়রের আসনটি সংরক্ষিত রাখা হয়েছে নারীদের জন্য। ফলে প্রতিটি রাজনৈতিক দল নিজ নিজ পছন্দের নারী প্রার্থী মনোনয়ন দিয়েছে।

রোববার (২৬ নভেম্বর) জেলা ম্যাজিস্ট্রেট কুশাল রাজ শর্মা বলেছেন, ২৩ লাখ ২৭ হাজার ৯০০ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। ভোটকেন্দ্র রয়েছে দুই হাজার ২০১টি। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে শান্তিপূর্ণভাবেই ভোট অনুষ্ঠিত হচ্ছে। তিনদফায় ভোট হচ্ছে। সোমবারও রয়েছে ভোটগ্রহণ।

শতবছর আগে উত্তরপ্রদেশে পৌর আইন চালু হওয়ার পর এই প্রথম এমন ঘটনা ঘটতে চলেছে। প্রার্থীদের মধ্যে উল্লেখযোগ্য হলেন সমাজবাদী পার্টির মীরা বর্ধন এবং কংগ্রেসের প্রেমা অবস্তি।  

ভারতের প্রথম নারী মুখ্যমন্ত্রী ও নারী রাজ্যপাল হয়েছিলেন উত্তরপ্রদেশ থেকে। ১৯৪৭-৪৯ পর্যন্ত তৎকালীন যুক্তপ্রদেশের (বর্তমানে উত্তরপ্রদেশ) রাজ্যপাল হন সরোজিনী নাইডু। এছাড়া ১৯৬৩-৬৭ পর্যন্ত উত্তরপ্রদেশই ছিল প্রথম কোনো রাজ্য, যেখানে সুচেতা কৃপালিনী প্রথম নারী মুখ্যমন্ত্রী হন।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৭
/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।