ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

আন্তর্জাতিক

সন্দেহভাজন তামিল টাইগারদের বিরুদ্ধে জার্মানির অভিযোগ গঠন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৫ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০
সন্দেহভাজন তামিল টাইগারদের বিরুদ্ধে জার্মানির অভিযোগ গঠন

বার্লিন: শ্রীলঙ্কার বিচ্ছিন্নতাবাদী সংগঠন তামিল টাইগারের জন্য অর্থ সংগ্রহ ও অস্ত্র কেনার অভিযোগে তিন জনকে অভিযুক্ত করেছেন জার্মানির বিচারকরা। মঙ্গলবার তারা এ কথা জানান।



নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখা ও রপ্তানি আইন ভঙ্গের দায়ে অভিযুক্তরা হলেন- শ্রীলঙ্কার নাগরিক ভিজিকানেন্দ্রা ভিএস (৩৫) এবং জার্মানির নাগরিক সাসিথারান এম (৩৩) ও কনেসওয়ারান টি (৩৯)।

বিচারকরা জানান, মার্চে গ্রেপ্তার হওয়া অভিযুক্ত তিন জন পশ্চিমা শহর ওবারহাউসেনে ইউরোপিয় ইউনিয়নের নিষিদ্ধ ঘোষিত সন্ত্রাসী সংগঠন জার্মান অধিভুক্ত লিবারেশন টাইগারস অব তামিল ইলম’র (এলটিটিই) হয়ে কাজ করতেন।

২০০৭ থেকে ২০০৯ সালের মধ্যে জার্মানির তামিলদের জন্য তারা প্রায় ৩৮ লাখ ডলার সংগ্রহ করেন এবং এ অর্থ এলটিটিইকে সরবরাহ করা বা সংগঠনটির নির্দেশে অস্ত্র বা অন্য কিছু কেনার কাজে ব্যয় করেন।

এছাড়া টাইগারদের অধিভুক্ত সব বিদেশি সংগঠনের সঙ্গে সম্পর্ক থাকার অভিযোগে ভিজিকানেন্দ্রা ভিএসের বিরুদ্ধে মামলা করা হবে বলে বিচারকরা জানান। তবে কবে তাকে আদালতে বিচারের সম্মুখীন করা হবে এ সম্পর্কে কিছু জানানো হয়নি।

গত বছর তামিল টাইগার বিদ্রোহীরা সেনাবাহিনীর হাতে পরাজয় বরণ করে। এর মধ্য দিয়ে দশক ধরে চলা শ্রীলঙ্কার গৃহযুদ্ধ শেষ হয়। এ যুদ্ধে অন্তত ৭ হাজার বেসমারিক নাগরিক নিহত হন বলে জাতিসংঘ দাবি করে থাকে।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, আগস্ট ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa