ঢাকা, বৃহস্পতিবার, ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

আন্তর্জাতিক

তিউনিসিয়া পেল প্রথম নারী প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
তিউনিসিয়া পেল প্রথম নারী প্রধানমন্ত্রী

তিউনিসিয়ার প্রেসিডেন্ট কায়েস সাঈদ সে দেশের প্রথম নারী প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেছেন। নতুন প্রধানমন্ত্রীর নাম নাজলা বৌদেন রোমধানে।

বিশ্ববিদ্যালয়ের একজন প্রকৌশলী নাজলা। তিনি এর আগে বিশ্ব ব্যাংকের সঙ্গে কাজ করেছেন।

সাবেক প্রধানমন্ত্রী হিশাম মেশিশিকে বরখাস্ত ও সংসদ ভেঙে দেওয়ার দুই মাস পর দেশটিতে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছে।

বুধবার (২৯ সেপ্টেম্বর) কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

ওই প্রতিবেদনে বলা হয়, নাজলা তিউনিসিয়ার দশম প্রধানমন্ত্রী। দেশটিতে চলমান জাতীয় সংকটের মুহূর্তে নতুন দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

এর আগে জুলাই মাসে প্রেসিডেন্ট কায়েস সাঈদ ব্যাপক নির্বাহী ক্ষমতা গ্রহণ করেন। এতে দেশ পরিচালনায় নিরংকুশ ক্ষমতা পাচ্ছেন তিনি। তার এ পদক্ষেপকে ক্ষমতা কুক্ষিগত করার চেষ্টা হিসাবে উল্লেখ করে নিন্দা জানিয়েছে বিভিন্ন দেশ ও সংস্থা। তবে নতুন সরকার গঠনের জন্য দেশীয় ও আন্তর্জাতিক চাপ ছিল তার ওপর।

গত সপ্তাহে ঘোষিত বিধানের অধীনে নাজলাকে দ্রুত একটি নতুন সরকার গঠনের কথা জানান প্রেসিডেন্ট কায়েস সাঈদ। এই নিয়োগকে তিনি ‘ঐতিহাসিক’ এবং তিউনিসিয়ার নারীদের জন্য ‘সম্মানজনক’ বলে উল্লেখ করেছেন। এছাড়াও দুর্নীতি ও বিশৃঙ্খলা রোধ নতুন সরকারের প্রধান লক্ষ্য হবে বলে জানিয়েছেন তিনি।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০২১
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa