ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

আন্তর্জাতিক

জাতিসংঘের দুই কর্মকর্তা হত্যায় কঙ্গোতে ৫১ জনের মৃত্যুদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
জাতিসংঘের দুই কর্মকর্তা হত্যায় কঙ্গোতে ৫১ জনের মৃত্যুদণ্ড

জাতিসংঘের দুজন বিশেষজ্ঞকে অপহরণের পর হত্যায় জড়িত থাকার দায়ে ৫১ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে আফ্রিকার দেশ ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গো।

রোববার (৩০ জানুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বেশ কয়েক ডজন মিলিশিয়া সদস্যের মধ্যে দোষ প্রমাণ হওয়ায় চার বছরের বিচার শেষে কঙ্গোর একটি সামরিক আদালত এ রায় দিয়েছে। তবে দেশটিতে মৃত্যুদণ্ডের ওপর স্থগিতাদেশ থাকায় তাদের সাজা এখন আমৃত্যু কারাদণ্ড হতে পারে।

২০১৭ সালে দেশটির বিরোধপূর্ণ কাসাই অঞ্চলে সহিংসতার ঘটনা তদন্ত করতে গিয়ে সুইডিশ নাগরিক জাইদা কাতালান ও মার্কিন নাগরিক মাইকেল শার্প হত্যাকাণ্ডের শিকার হন। সে সময় এই দুই বিশেষজ্ঞকে হত্যার ঘটনা বিশ্বকে ব্যাপকভাবে নাড়া দেয়।

জানা গেছে, জাইদা ও মাইকেল ২০১৭ সালের মার্চে কাসাই অঞ্চলে যান। সরকারি বাহিনী ও একটি সশস্ত্রগোষ্ঠীর মধ্যে সহিংসতার ঘটনা তদন্ত করতে গিয়েছিলেন তারা। রাস্তার পাশে গাড়ি থামিয়ে তাদের হত্যা করা হয়। তাদের সঙ্গে দোভাষীর কাজ করা বেতু তিসিন্তেলাকেও সে সময় হত্যা করা হয়। নিখোঁজ হওয়ার ১৬ দিন পর একটি গ্রামে তাদের মরদেহ পাওয়া যায়।

জাতিসংঘের দুই কর্মকর্তাকে হত্যার ঘটনায় তখন সংস্থাটির প্রধান অ্যান্তোনিও গুতেরেস ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেন। তিনি এর সঙ্গে জড়িতদের বিচারের সর্বোচ্চ চেষ্টার প্রতিশ্রুতিও ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৪২১ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
এনএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।