ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক

‘ইরানি তেল বিশ্ব বাজারকে স্থিতিশীল করবে’

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১০ ঘণ্টা, মে ২২, ২০২২
‘ইরানি তেল বিশ্ব বাজারকে স্থিতিশীল করবে’

কাতারের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ বিন আব্দুর রহমান আলে সানি বলেছেন, ইরানের তেল বিশ্ব বাজারে আসতে শুরু করলে আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল হবে এবং তেলের দাম কমে আসবে।

কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আলে সানি গত সপ্তাহে ইরান সফর করে যাওয়ার পর শনিবার (২১ মে) দেশটির পররাষ্ট্রমন্ত্রী এ ঘোষণা দেন।

আব্দুর রহমান আলে সানি বলেন, ইরানের অতিরিক্ত তেল বাজারে আসতে শুরু করলে আন্তর্জাতিক তেলের বাজার স্থিতিশীল হবে এবং অপরিশোধিত তেলের দাম কমে যাবে। গত সপ্তাহে শেখ তামিমের সঙ্গে তেহরান সফর করে যান কাতারের পররাষ্ট্রমন্ত্রী।

ইরানের ওপর আমেরিকার একতরফা নিষেধাজ্ঞার কারণে আনুষ্ঠানিকভাবে তেল রপ্তানি বন্ধ রেখেছে তেহরান; যদিও ইরানি কর্মকর্তারা বলেছেন, দেশটির তেল রপ্তানি অব্যাহত রয়েছে এবং সাম্প্রতিক সময়ে তেল রপ্তানি দ্বিগুণ হয়েছে।

কাতারের পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইরানি কর্মকর্তারা আমাদের জানিয়েছেন, তারা দেশটির পরমাণু কর্মসূচি নিয়ে একটি মধ্যম পন্থার সমাধান চান। ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যার শান্তিপূর্ণ সমাধান পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠায় সহায়তা করবে বলে আলে সানি মন্তব্য করেন।

কাতারের আমির শেখ তামিম ইরান সফর শেষ করে ইউরোপীয় দেশগুলো সফর শুরু করেছেন। তিনি গত শুক্রবার বার্লিনে জার্মান চ্যান্সেলনের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে ইরানের পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ নিয়ে কথা বলেন।  

ভিয়েনায় অনুষ্ঠিত ওই সংলাপ গত প্রায় দুই মাস ধরে বন্ধ রয়েছে। ভিয়েনা সংলাপে চীন, রাশিয়া, জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের সঙ্গে সরাসরি আলোচনা করেছে ইরান। আমেরিকা ওই সংলাপে পরোক্ষভাবে অংশ নেয়। কাতারের আমির জার্মান চ্যান্সেলরের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে আমেরিকার সঙ্গে ইরানের সরাসরি আলোচনার দাবি জানিয়ে বলেছেন, প্রয়োজনে তিনি সেরকম আলোচনায় মধ্যস্থতা করতে রাজি আছেন।

খবর: পার্সটুডে

বাংলাদেশ সময়: ০৯০৬ ঘণ্টা, মে ২২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa