ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আইন ও আদালত

তিন বেসরকারি মেডিকেল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
তিন বেসরকারি মেডিকেল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা

ভর্তি পরীক্ষার নম্বরের শর্ত পূরণ না হওয়ার পরও শিক্ষার্থীকে ভর্তি করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভ‍ুক্ত তিন বেসরকারি মেডিকেল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ।

ঢাকা: ভর্তি পরীক্ষার নম্বরের শর্ত পূরণ না হওয়ার পরও শিক্ষার্থীকে ভর্তি করায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধিভ‍ুক্ত তিন বেসরকারি মেডিকেল কলেজকে এক কোটি টাকা করে জরিমানা করেছেন আপিল বিভাগ।

রোববার (২৭ নভেম্বর) প্রধান বিচারপতির নেতৃত্বাধীন আপিল বিভাগ এ আদেশ দেন।

২০১৪-১৫ শিক্ষাবর্ষে ভর্তিতে সরকারি সিদ্ধান্ত অনুসরণ না করায় এ জরিমানা করা হয়েছে। দুই সপ্তাহের মধ্যে এ জরিমানার অর্ধেক টাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) এবং বাকি অর্ধেক টাকা কিডনি ফাউন্ডেশন ও ক্যান্সার ইনস্টিটিউটকে দিতে বলা হয়েছে।

জরিমানা করা তিন মেডিকেল কলেজ হলো- ময়নামতি মেডিকেল কলেজ, বিজিসি ট্রাস্ট মেডিকেল কলেজ ও সাউদার্ন মেডিকেল কলেজ।

জরিমানার টাকা পাওয়ার পর চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে এ টাকা এফডিআর করতে বলা হয়েছে। এই এফডিআর থেকে পাওয়া লভ্যাংশ একই বিশ্ববিদ্যালয়ের দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি হিসেবে বণ্টন করতে নির্দেশ দিয়েছেন আপিল বিভাগ।

এছাড়া শিক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত অর্থ না নিতেও ওই তিন কলেজকে নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস/বিডিএস কোর্সে শিক্ষার্থী ভর্তির বিষয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জারি করা শর্তে ছিল, পরীক্ষায় ২০০ নম্বরের মধ্যে ১২০ নম্বর পাওয়া ছাত্র/ছাত্রীদের ভর্তি করা যাবে। এই ১২০ নম্বরের মধ্যে লিখিত পরীক্ষায় ৪০ নম্বর পেতে হবে। কিন্তু ভর্তি পরীক্ষার নম্বরের এ শর্ত পূরণ না হওয়ার পরও সরকারি সিদ্ধান্ত লঙ্ঘন করে শিক্ষার্থীকে ভর্তি করায় ওই তিনটি বেসরকারি মেডিকেল কলেজ।

এরপর তাদের মধ্যে ৩০ শিক্ষার্থীদের প্রথম পর্বের (ফার্স্ট প্রফেশনাল এক্সামিনেশন) রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র আটকে দেয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

এ সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট আবেদন করা হয়। ওই রিট আবেদনের শুনানি শেষে হাইকোর্ট রুলসহ অন্তবর্তীকালীন আদেশ দেন। একইসঙ্গে হাইকোর্ট রিট আবেদনকারী শিক্ষার্থীদের ৭২ ঘণ্টার মধ্যে রেজিস্ট্রেশন কার্ড ও প্রবেশপত্র দিতে বলে। ওই আদেশের বিরুদ্ধে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ লিভ টু আপিল আবেদন দাখিল করে। এ আবেদনের ওপর শুনানি শেষে তা নিষ্পত্তি করে রোববার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আদেশ দেন।

আদালতে মেডিকেল কলেজ কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিস্টার ফজলে নূর তাপস।

শিক্ষার্থীদের পক্ষে ছিলেন অ্যাডভোকেট এ এম আমিন উদ্দিন, ব্যারিস্টার গোলাম সরওয়ার পায়েল, অ্যাডভোকেট ইউসুফ আলী ও অ্যাডভোকেট সেলিনা আক্তার চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০৩৮ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০১৬
ইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।