ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুদ কারবারির দখলে জমি, কৃষকের আত্মহত্যা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২২
সুদ কারবারির দখলে জমি, কৃষকের আত্মহত্যা

মাদারীপুর: মাদারীপুর জেলার ডাসারে ঋণের চাপে বাবুল মল্লিক (৪৫) নামের এক কৃষক গলায় ফাঁস দিয়ে আত্মহত্যা করেন। ঋণের চাপে তিনি আত্মহত্যা করেছেন বলে তার পরিবারের দাবি।

 

শুক্রবার (৯ ডিসেম্বর) সকালে বাড়ির পাশের একটি আমগাছ থেকে তার ঝুলন্ত মরদেহ উদ্ধার করা হয়।

পারিবারিক সূত্রে জানা গেছে, বাবুল মল্লিক পেশায় কৃষক। চাষাবাদ করেই তিনি জীবিকা নির্বাহ করতেন। বছর তিনেক আগে তিনি উপজেলার একই ইউনিয়নের হাকাই শিকদারের ছেলে লিটন শিকদারের (৩৫) কাছ থেকে একটি খালি স্টাম্পে স্বাক্ষর করে ৫ হাজার টাকা সুদে নিয়েছিলেন। বাবুল গরীব কৃষক হওয়ায় ৩ বছরে সেই সুদের টাকা পরিশোধ করতে পারেননি। এ জন্য নিয়মিত বাবুলকে চাপ দিচ্ছিলেন লিটন শিকদার। টাকা না পেয়ে সম্প্রতি সেই খালি স্টাম্পে ৫ হাজার টাকার জায়গায় ৫ লাখ টাকা বসিয়ে বাবুল মল্লিকের ২ বিঘা কৃষিজমি দখল করে লিটন শিকদার। এতে মানসিকভাবে ভেঙে পড়েন বাবুল। পরে শুক্রবার ভোর রাতে নিজ বাড়ির পাশে থাকা একটি আম গাছের ডালের সাথে গলায় দড়ি পেচিয়ে আত্মহত্যা করে বাবুল মল্লিক। '

নিহত বাবুল মল্লিক জেলার ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের চিত্তর মোড় এলাকার রসরাজ মল্লিকের ছেলে। পরিবারে তাঁর স্ত্রী, ১৫ বছর বয়সী এক ছেলে ও তিন বছর বয়সী এক মেয়ে সন্তান রয়েছে। এ ঘটনায় বাবুল মল্লিকের পরিবার থানায় মামলা করার প্রস্তুতি নিচ্ছে।

বাবুল মল্লিকের স্ত্রী বলেন, অভাবে পড়ে লিটন শিকদারের থেকে টাকা সুদে নিছিল আমার স্বামী। আমরা গরীব হওয়ার ৫ হাজার টাকা দিতে পারি নাই। কিন্তু সে ৫ হাজার টাকার জায়গায় ৫ লাখ বসাইয়া আমাদের জমি দখল করছে।

অভিযুক্ত লিটন শিকদার বলেন, আমি বাবুলের কাছে কোনো টাকা সুদে লাগাইনি। তার কিছু জমি চাষাবাদের জন্য আমার কাছে টাকার বিনিময় বন্দক রাখে। এখন তার পরিবার অপপ্রচার চালাচ্ছে। সুদের টাকার জন্য তার কোন জমি দখল করিনি।

নবগ্রাম ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান দুলাল তালুকদার বলেন, আমি বিষয়টি জানতে পেরেছি। তবে কি কারণে সে মারা গিয়েছে এখনো জানতে পারিনি। '

ডাসার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাসানুজ্জামান বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থল থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য পাঠিয়েছি। ভুক্তভোগী পরিবারের লিখিত অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৬০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২২
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।