ঢাকা, শনিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৫ অক্টোবর ২০২৪, ০১ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এক দিনেই দুদকের ছয় অভিযান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১২ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
এক দিনেই দুদকের ছয় অভিযান

ঢাকা: পাসপোর্ট দিতে ঘুষগ্রহণ, সড়ক নির্মাণে অনিয়ম, ভাতার টাকা আত্মসাতের মতো বিষয়ে ছয়টি অভিযান পরিচালনা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (২২ জানুয়ারি) সকালে ছয়টি জেলায় বিভিন্ন অনিয়মের অভিযোগ এসব অভিযান পরিচালনা করেছে দুদকের জেলা ও সমন্বিত জেলা কার্যালয় থেকে।

অভিযানের বিষয়ে বাংলানিউজকে নিশ্চিত করেন দুদকের উপ-পরিচালক মুহাম্মদ আরিফ সাদেক।

দুদক সূত্রে জানা যায়, এদিন নাটোরের সিংড়া, যশোর আঞ্চলিক পাসপোর্ট অফিস, বাগেরহাট চিতলমারীর  স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস, কিশোরগঞ্জ সাব-রেজিস্ট্রি অফিস, টাঙ্গাইলে অবৈধ ব্যবসা পরিচালনা ও নওগাঁ সমাজেসেবা কার্যালে এসব অভিযান পরিচালনা করা হয়।

নাটোর জেলার সিংড়া উপজেলার জামতলী-বামিহাল সড়ক পর্যন্ত ৭ কিলোমিটার রাস্তার সংস্কার কাজে ঠিকাদারি  প্রতিষ্ঠান নিন্মমানের ইটের খোয়া ও অন্যান্য সামগ্রী ব্যবহারের অনিয়মের অভিযোগে দুদকের রাজশাহীর একটি টিম অভিযান পরিচালনা করেন।  অভিযানে নিম্নমানের সামগ্রী ব্যবহারে প্রাথমিক প্রমাণ পেয়েছে এনফোর্সমেন্ট টিম। অভিযানের পর প্রকল্প বাস্তবায়নকারী কর্তৃপক্ষের প্রকৌশলী ঠিকাদারকে নিম্নমানের খোয়া অপসারণের নির্দেশনা দেওয়া হয়।

এছাড়া বাগেরহাট চিতলমারী স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার বিরুদ্ধে হাসপাতালের নার্স ও কর্মচারীদের ছুটি ও অনাপত্তিপত্র প্রদানে ঘুষ দাবি ও অন্যান্য অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে এনফোর্সমেন্ট অভিযান পরিচালিত হয়।  হাসপাতালের নার্স ও ভূক্তভোগী কর্মচারীরা প্রকাশ্যে টিমের সঙ্গে কথা বলতে অনিরাপদ বোধ করেন। অভিযানকালে অভিযোগের বিষয়ে তথ্য প্রদানকারী সুনির্দিষ্ট তথ্য প্রমাণ দিতে ব্যর্থ হয়েছেন।

অন্য একটি অভিযোগের প্রেক্ষিতে কিশোরগঞ্জ সদরের দলিল লেখকের বিরুদ্ধে দলিল লেখার ক্ষেত্রে সাব-রেজিস্ট্রারের সঙ্গে যোগসাজশপূর্বক নির্ধারিত ফির অতিরিক্ত টাকা দাবির অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের কিশোরগঞ্জের জেলা কার্যালয় থেকে একটি টিম এনফোর্সমেন্ট অভিযান পরিচালনা করে। দলিলের সরকার নির্ধারিত ফি অতিরিক্ত টাকা আদায়কালে এক দলিল লেখককে পাওয়া গেলে এবং তাকে সদর সাব-রেজিস্ট্রারের কাছে বিভাগীয় ব্যবস্থা নিয়ে কমিশনকে জানানোর জন্য হস্তান্তর করা হয়।
ঘুষের বিনিময়ে সেবা প্রদানের অভিযোগে যশোরের আঞ্চলিক পাসপোর্ট অফিসে অবিযান পরিচালনা করে দুদক। জেলা কার্যালয় যশোর থেকে একটি এনফোর্সমেন্ট অভিযান চালানো হয়।  

টাঙ্গাইলের স্থানীয় এক ব্যক্তির বিরুদ্ধে ক্যাসিনো, হুন্ডি, অবৈধ ব্যবস্যা করে  অবৈধভাবে আয় বহির্ভূত সম্পদ অর্জনসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে প্রেক্ষিতে দুদকের জেলা কার্যালয় টাঙ্গাইল থেকে একটি টিম অভিযান পরিচালনা করে।  

জালিয়াতির মাধ্যমে প্রতিবন্ধী ভাতার অর্থ আত্মসাৎ সংক্রান্ত অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের নওগাঁ জেলা কার্যালয়ে আরও একটি অভিযান পরিচালনা করে সংস্থাটি।  

বাংলাদেশ সময়: ০১১০ ঘণ্টা, জানুয়ারি ২৩, ২০২৩
এসআর/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।