ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিএনপির কর্মসূচিতে বাধা দেবে না পুলিশ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০১ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
বিএনপির কর্মসূচিতে বাধা দেবে না পুলিশ 

ঢাকা: বিএনপির কর্মসূচিতে বাধা দেবে না পুলিশ। তবে এ কর্মসূচি ঘিরে আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটলে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

বুধবার (৮ ফেব্রুয়ারি) সন্ধ্যায় ডিএমপি সদরদপ্তরে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা জানান।

বিএনপি পদযাত্রা কর্মসূচির অনুমতি পেয়েছে কি না- জানতে চাইলে তিনি বলেন, আমরা বাধা দেবো না। তবে তারা যদি আইনশৃঙ্খলা ভঙ্গ করে ভাঙচুর করে অথবা আগুন সন্ত্রাস করে, তাহলে তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

বিএনপির পদযাত্রায় রাজধানীবাসীর দুর্ভোগ সৃষ্টি হচ্ছে উল্লেখ করে কার্যদিবসে কোনো কর্মসূচি না দিতে বিএনপিকে অনুরোধ জানিয়েছেন ডিএমপি কমিশনার।

এ সময় তিনি বিএনপির নীতিনির্ধারকদের উদ্দেশে বলেন, সড়ক বন্ধ করে কর্মসূচি না দিয়ে বড় বড় মাঠ আছে, সেখানে কর্মসূচি পালন করুন।

তিনি আরও বলেন, সাম্প্রতিক সময়ে বিভিন্ন রাজনৈতিক দল ও পেশাজীবী দল ওয়ার্কিং ডে বা কার্যদিবসে বিভিন্ন কর্মসূচি দিচ্ছে। যৌক্তিক কর্মসূচির প্রতি আমাদের সম্মান রয়েছে। তবে দুই কোটি নগরবাসীর এই শহরে বিভিন্ন উন্নয়ন কর্মকাণ্ডের কারণে সড়কে যানজটের সৃষ্টি হয়।

ডিএমপি কমিশনার বলেন, রাজনৈতিক দল ও সংগঠনগুলো যখন অফিসিয়াল দিনে এমন সব কর্মসূচি দেয়, তখন সাধারণ মানুষকে চরম দুর্ভোগের মধ্যে পড়তে হয়। আমরা অনুরোধ করব নগরবাসীকে এই দুর্ভোগ থেকে রক্ষা করার জন্য বিবেকবান ব্যক্তি, গোষ্ঠী, রাজনৈতিক দল, পেশাজীবী সংগঠন এমন কোনো কর্মসূচি দেবে না, যাতে সাধারণ মানুষের দুর্ভোগ হয়।

বিএনপির পদযাত্রার কথা উল্লেখ করে ডিএমপি কমিশনার বলেন, বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিএনপি পুরান ঢাকার ব্রাদার্স ইউনিয়ন মাঠ থেকে পদযাত্রা শুরু করে দলের প্রধান কার্যালয় পল্টন এলাকা হয়ে প্রেস ক্লাবে যাবে।

বৃহস্পতিবার মানুষ অফিস ছুটির পরে বাড়িতে ফিরতে চাইবে। কিন্তু এই কর্মসূচির ফলে মানুষের যে দুর্ভোগ হবে, এক কথায় তা অবর্ণনীয় হবে। ছুটির দিনে কর্মসূচি দিতে সবার প্রতি আমাদের অনুরোধ থাকবে।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিএনপিকে অনুরোধ করলাম জনদুর্ভোগ সৃষ্টি না করার জন্য। এটাকে আমরা নিরুৎসাহিত করছি। আমাদের  বড় বড় মাঠ আছে, বন্ধের দিনে এসব কর্মসূচি দেওয়া যেতে পারে। কিন্তু ব্যস্ত দিনগুলোতে ৩-৪ ঘণ্টা রাস্তা বন্ধ থাকলে মানুষ সমস্যায় পড়বে।

তিনি আরও বলেন, বাড়িতে ফিরতে গেলে মানুষ বাস-ট্রেন মিস করতে পারে। বিএনপিকে আমাদের বক্তব্য জানিয়েছি। তবে তাদের কর্মসূচি বন্ধ করে দেবো বা করতে দেবো না, এমন কোনো বার্তা দেওয়া হয়নি। আমরা জনগণের প্রতি দায়িত্বের যায়গা থেকে বিষয়টি তাদের ওপরই ছেড়ে দিয়েছি।  

এই অনুরোধের পরিপ্রেক্ষিতে বিএনপি কিছু জানিয়েছে কি না- জানতে চাইলে ডিএমপি কমিশনার বলেন, আমরা তাদের জানিয়েছি। কিন্তু এখন পর্যন্ত তারা কোনো বক্তব্য আমাদের জানায়নি। তবে আমরা আশা করছি তারা সহনশীল আচরণ করবে।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিএনপি পুরান ঢাকা থেকে দলীয় কার্যালয় হয়ে প্রেস ক্লাব পর্যন্ত পদযাত্রা কর্মসূচি পালন করবে। দলটির পক্ষ থেকে মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ডিএমপি কমিশনারকে বিষয়টি জানানো হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৩
পিএম/আরএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।