ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘অন্ধকার ঘুচিয়ে আলোকিত এখন পার্বত্যাঞ্চল’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, মে ১৯, ২০২৩
‘অন্ধকার ঘুচিয়ে আলোকিত এখন পার্বত্যাঞ্চল’ পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং

বান্দরবান: পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং বলেছেন, এক সময়ের দুর্গম পার্বত্য চট্টগ্রাম এখন অন্ধকার ঘুচিয়ে সৌর বিদ্যুতের আলোতে আলোকিত হয়েছে। পাহাড়ের যেসব দুর্গম এলাকায় একসময় বিদ্যুৎ ছিল না, সেখানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সদইচ্ছায় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উদ্যোগে তিন পার্বত্য জেলায় ৪২ হাজার ৫০০ পরিবারকে বিনামূল্যে সোলার বিতরণের মাধ্যমে আলোর ব্যবস্থা করা হয়েছে।

শুক্রবার ( ১৯ মে) সকালে বান্দরবানের আলীকদম উপজেলার চৈক্ষ্য ইউনিয়ন পরিষদ প্রাঙ্গণে এলাকাবাসীর মধ্যে সোলার প্যানেল বিতরণকালে প্রধান অতিথির বক্তব্য রাখতে গিয়ে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, দুর্গম পার্বত্য এলাকাগুলোতে সোলারের মাধ্যমে বিদ্যুৎ পৌঁছানোর কারণে সেখানকার মানুষ দুর্গমতা কাটিয়ে এখন ডিজিটাল বাংলাদেশের সব প্রকার সুযোগ-সুবিধা ভোগ করতে পারছে। আগামীতে ও পার্বত্য এলাকার যেসমস্ত এলাকায় বিদ্যুৎ নেই সেসব এলাকায় বিনামূল্যে সোলার সিস্টেম প্রদানের আশ্বাস দেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং।

এ সময় পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা,পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সোলার হোম সিস্টেম প্রকল্পের প্রকল্প পরিচালক (উপ সচিব) হারুন অর রশীদ, জেলা প্রশাসনের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মো.লুৎফুর রহমান, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বান্দরবান ইউনিটের নির্বাহী প্রকৌশলী আবু বিন মো.ইয়াছির আরাফাত,পার্বত্য জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাশ ,মোজাম্মেল হক বাহাদুরসহ জেলা ও উপজেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও এলাকাবাসী উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানের শেষ পর্যায়ে আলীকদম উপজেলার বিভিন্ন ইউনিয়নের ৩৩৮টি পরিবারের মাঝে সোলার হোম সিস্টেম প্যানেল বিতরণ করা হয়, যার মাধ্যমে বান্দরবানে ২য় পর্যায়ের কার্যক্রম সম্পন্ন হয়।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের বাস্তবায়নে তিন পার্বত্য জেলায় ২০২০ সালের জুলাই থেকে ২০২৩ সালের জুন (৩ বছর) পর্যন্ত ৪২ হাজার ৫০০ পরিবারের মাঝে বিনামূল্যে সোলার হোম সিস্টেম ও সোলার কমিউনিটি সিস্টেম বিতর কার্যক্রম চলমান রয়েছে, আর এই সোলার বিতরণের মধ্য দিয়ে পার্বত্য এলাকার দুর্গম এলাকায় সৌর বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে ওঠেছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, মে ১৯, ২০২৩
জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।