ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

ঝালকাঠিতে পোড়া জাহাজ পরিদর্শনে আমু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৬ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
ঝালকাঠিতে পোড়া জাহাজ পরিদর্শনে আমু

ঝালকাঠি: ঝালকাঠিতে ফের অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত তেলবাহী জাহাজ এমভি সাগর নন্দিনী-২ পরিদর্শন করেছেন শিল্প মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, ১৪ দলের মুখপাত্র ও সমন্বয়ক এবং সংসদ সদস্য আমির হোসেন আমু।  

মঙ্গলবার (৪ জুলাই) বিকেল সাড়ে ৫টায় কলেজ খেয়াঘাট থেকে স্পিডবোটে চড়ে তিনি নদীতে নোঙর করা ধ্বংস্তূপ পরিদর্শন করেন।

এরপর তিনি জাহাজের উদ্ধারকৃত ধ্বংসাবশেষ দেখে আবেগাপ্লুত হয়ে পড়েন। এসময় তার সঙ্গে ছিলেন জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম, পুলিশ সুপার আফরুজুল হক টুটুল, জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট খান সাইফুল্লাহ পনির, পৌর মেয়র লিয়াকত আলী তালুকদার, সিভিল সার্জন ডা. এইচএম জহিরুল ইসলাম। এরপর সদর হাসপাতাল পরিদর্শন করে দগ্ধ রোগীদের খোজ খবর নেন আমির হোসেন আমু।  

পরে তিনি স্থানীয় প্রশাসনের সঙ্গে এক আলোচনা সভায় মিলিত হন। অপরদিকে ১ জুন দুপুরে সুগন্ধা নদীর যেখানে তেলবাহী জাহাজ সাগর নন্দিনী-২ বিস্ফোরিত হয়, সেই স্থান পরিদর্শন করেছেন জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার।  

মঙ্গলবার দুপুর ২টার দিকে তিনি দুর্ঘটনা কবলিত স্থান পরিদর্শন করেন। পরে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।  

সচিব ড. মো. খায়েরুজ্জামান মজুমদার বলেন, প্রথম বিস্ফোরণের পর জেলা প্রশাসন ও বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের উদ্যোগে দু’টি আলাদা তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দ্বিতীয়বার বিস্ফোরণের পর আন্তঃমন্ত্রণালয়ের একটি কমিটি গঠন করা হয়েছে। এখানে সব বিভাগ থাকবে।
 
ক্ষতিগ্রস্ত এ জাহাজে তিন লাখ ৮০ হাজার পরিত্যক্ত তেল রয়েছে। এ পরিত্যক্ত তেল অপসারণ করার ব্যাপারে জেলা প্রশাসক তার তত্ত্বাবধানে ব্যবস্থা নেবেন। পাশে থাকা ডিজেল ভর্তি জাহাজটি নিরাপদে ডিপোতে নিতে নির্দেশনা দেওয়া হয়েছে। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, ফায়ার সার্ভিস, কোস্টগার্ড, নেভি ও পরিবেশ অধিদপ্তর সম্মেলিতভাবে য় নদী দূষণ ও পরিবেশের বিপর্যয় রোধে কাজ করছে, যোগ করেন তিনি।  


ঝালকাঠিতে নৌ ফায়ার স্টেশন স্থাপনের ব্যাপারে সুপারিশ পাঠানো হবে। পরিদর্শনকালে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বরিশালের বিভাগীয় কমিশনার মো. আমিন উল আহসান, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল খালেক মল্লিক, যুগ্ম-সচিব মো. হাফিজুর রহমান চৌধুরী, জেলা প্রশাসক ফারহা গুল নিঝুম, পুলিশ সুপার মোহাম্মদ আফরুজুল হক টুটুলসহ অনেকে।

আরও পড়ুন:
এখনও নেভেনি দুই ট্যাঙ্কারের আগুন, দশ পুলিশসহ দগ্ধ ১৪
তেলবাহী জাহাজ বিস্ফোরণের ঘটনাস্থলে তদন্ত কমিটি

সুগন্ধা নদীতে তেলবাহী জাহাজে বিস্ফোরণ, দগ্ধ ৫

নৌযানের ‘ইনবিল্ট ফায়ার ফাইটিং সিস্টেম’ এর ওপর গুরুত্বারোপ

দ্বিতীয়বারের ভয়াবহতা ছিল প্রকট, পানির ওপরেও জ্বলছিল আগুন

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, জুলাই ৪, ২০২৩
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।