ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাকায় রাশিয়ান ডে উদযাপিত

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৭ ঘণ্টা, জুন ১২, ২০২৪
ঢাকায় রাশিয়ান ডে উদযাপিত

ঢাকা: জাঁকালো আয়োজনের মধ্য দিয়ে ঢাকায় অনুষ্ঠিত হলো রাশিয়ার জাতীয় দিবস ‘রাশিয়ান ডে’। রাশিয়ান হাউজের উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠান আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও চলচ্চিত্র প্রদর্শনীতে ছিল মুখর।

গত মঙ্গলবার (১১ জুন) সন্ধ্যায় রাজধানীর বঙ্গবন্ধু নভোথিয়েটার হলে এ আয়োজন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ঢাকায় রাশিয়ান হাউজের পরিচালক এ. ডভয়চেনকভ। আয়োজনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবেশ অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (অব.) ও পরিবেশ ও জলবায়ু পরিবর্তন আন্দোলনের (পরিজা) সভাপতি প্রকৌশলী মো. আব্দুস সোবহান, মুক্তিযুদ্ধ বিষয়ক একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান ড. মোহাম্মদ আবুল কালাম আজাদ, মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজির (মিস্ট) নিউক্লিয়ার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক মিসেস ওলগা রায়, বঙ্গবন্ধু নভোথিয়েটারের মহাপরিচালক মো. নুরুল আলম, সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশন বাংলাদেশের সভাপতি তাকসিম আহমেদ খানসহ অন্যরা।  

অতিথিরা তাদের বক্তব্যে বলেন, বাংলাদেশের জনগণের জাতীয় মুক্তি সংগ্রামকে সমর্থন ও নতুন রাষ্ট্রের স্বাধীনতাকে স্বীকৃতি দেওয়া প্রথম দেশগুলোর মধ্যে ছিল সোভিয়েত ইউনিয়ন। বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়ায় রাশিয়ার অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার। আন্তর্জাতিক অঙ্গনে রাশিয়ার বিশ্বস্ত বন্ধু বাংলাদেশ। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র বাংলাদেশের আর্থ-সামাজিক পরিস্থিতিতে একটি গেম-চেঞ্জার হতে চলেছে। দেশের জ্বালানি নিরাপত্তায়ও অবদান রাখছে রাশিয়া। সহযোগিতার পারস্পরিক আস্থা, শ্রদ্ধা এবং সমতা সবসময়ই রাশিয়া-বাংলাদেশ সম্পর্কের অবিচ্ছেদ্য উপাদান।

অনুষ্ঠানে বাংলাদেশ ও রাশিয়ার উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষাবিদ, সাংস্কৃতিক কর্মী এবং আমন্ত্রিত অতিথিরা উপস্থিত ছিলেন। আলোচনা অনুষ্ঠান শেষে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। আয়োজনটি সঞ্চালনা করেন ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সের রিসার্চ অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউটের সহকারী পরিচালক আব্দুল্লাহ আল-আরাফ।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, জুন ১২, ২০২৪
এইচএমএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।