ঢাকা, শনিবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঢাকায় ১০ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জুন ২১, ২০২৪
ঢাকায় ১০ম আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন

ঢাকা: ঢাকার ভারতীয় হাইকমিশনের উদ্যোগে রাজধানীর মিরপুরের শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত হয়েছে।

শুক্রবার (২১ জুন) আন্তর্জাতিক যোগ দিবসের অনুষ্ঠানে কয়েক হাজার যোগপ্রেমী অংশ নেন।

এ বছর যোগ দিবসের প্রতিপাদ্য ছিল ‘নিজের এবং সমাজের জন্য যোগব্যায়াম’।

যোগ দিবস উদযাপন অনুষ্ঠানে ঢাকার ভারপ্রাপ্ত ভারতীয় হাইকমিশনার ড. বিনয় জর্জ বলেন, যোগব্যায়াম ভারত ও বাংলাদেশের মানুষের মধ্যে শারীরিক ও মানসিক সুস্থতার জন্য একযোগে একটি শক্তি হিসেবে কাজ করতে পারে। তিনি সুস্থ থাকার জন্য সবাইকে যোগ ব্যায়াম করার জন্য আহ্বান জানান।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আহ্বানে সাড়া দিয়ে ২০১৪ সালের ১১ ডিসেম্বর জাতিসংঘ সাধারণ পরিষদ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে। যোগব্যায়াম ও স্বাস্থ্যবিষয়ক বিভিন্ন কার্যকলাপ ও কর্মসূচির মাধ্যমে বিশ্বজুড়ে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। এটি বিগত ১০ বছর ধরে পালিত হয়ে আসছে, এর ফলে যোগ সারা বিশ্বে বিশেষ করে কোভিড-১৯ পরবর্তী সময়ে একটি গুরুত্বপূর্ণ জনস্বাস্থ্য আন্দোলন হিসেবে আবির্ভূত হয়েছে।

২১ জুন বিশ্ব জুড়ে ১০তম যোগ দিবস পালিত হচ্ছে। জম্মু ও কাশ্মীর থেকে এ বিশেষ দিনটি উদযাপন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, জুন ২১, ২০২৪
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।