ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

জাতীয়

সমুদ্র সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০২৪
সমুদ্র সম্পদ আহরণে দেশি-বিদেশি বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকা: বাংলাদেশের ব্লু ইকোনমিকে আরো সমৃদ্ধ করতে সামুদ্রিক সম্পদ আহরণে দেশি ও বিদেশি উদ্যোক্তাদের বিনিয়োগ করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।  

বৃহস্পতিবার (জুলাই ১৮) সকালে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ’বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকুয়াকালচার অ্যান্ড সিফুড শো-২০২৪’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

মাছের রপ্তানি বাড়াতে মাছের সংগ্রহ, বিতরণ ও প্রক্রিয়াজাতকরণে যথাযথ মান বজায় রাখতে কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দেন প্রধানমন্ত্রী।  

শেখ হাসিনা বলেন, দেশি বিদেশি বিনিয়োগকারীদের সবাইকে আহ্বান করবো যে আপনারা আসেন, বাংলাদেশে বিনিয়োগ করেন। এটাকে যাতে আরো বেশি কাজে লাগাতে পারি সেদিকে লক্ষ্য রেখেই আমরা কাজ করে যাচ্ছি।

সমুদ্র সম্পদের সম্ভাবনার কথা তুলে ধরে তিনি বলেন, বিনিয়োগকারীদেরকেও আমরা আহ্বান করবো। কারণ সমুদ্র সম্পদ ব্যবহার করে আমাদের ‘ব্লু ইকোনমি’কে আরো সমৃদ্ধশালী করতে পারবো। স্কুইড, শামুক, ঝিনুক, মুক্তা প্রভৃতি আহরণ এবং সমুদ্রের পানি থেকে লবণ উৎপাদন হচ্ছে।  

তিনি বলেন, সমুদ্রের পানি থেকে বিদ্যুৎ, হাইড্রোজেন ইলেকট্রিসিটি উৎপাদনেও গবেষণা চলছে। আশা করি এটিও আমরা করতে পারবো।  

প্রধানমন্ত্রী বলেন, আশা কারি যারা আজকে বাংলাদেশে এসেছেন বা যারা আমাদের দেশি বিনিয়োগকারী, আপনারা যৌথভাবে এই বিনয়োগের ক্ষেত্রটা আবিষ্কার করবেন। যেন এখানে আপনারা আরো বিনিয়োগ করতে পারেন।

তিনি বলেন, আমাদের বিনিয়োগের ক্ষেত্রে বিডা একটা বিরাট ভূমিকা রাখে। আপনারা তাদের কাছ থেকে সব ধরনের সহযোগিতা পেতে পারেন এবং বিনিয়োগের ক্ষেত্রে আমরা অনেক বেশি সুবিধা দিয়ে থাকি, সেখানে যে কেউ বিনিয়োগ করতে পারেন। তার যে লভ্যাংশ সেটা খুব সহজেই সেটা নিয়ে যেতে পারেন।  

পাশাপাশি ব্যাংকের লেনদেনটাও আমরা অনেক বেশি সহজ করা হয়েছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা।  

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মো. আব্দুর রহমান অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।  

বিশেষ অতিথি হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শ ম রেজাউল করিম ও সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর স্বাগত বক্তৃতা করেন।  

জার্মান ভিত্তিক প্লানকোয়াডর‌্যাটের ব্যবস্থাপনা পরিচালক মার্টিন গেসকেস এবং বাংলাদেশ ফ্রোজেন ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএফইএ) সভাপতি কাজী বেলায়েত হোসেন অনুষ্ঠানে বক্তৃতা করেন।

আলোচনা পর্ব শেষে প্রধানমন্ত্রী ‘অ্যাকুয়াকালচার ও সিফুড শো’ এর বিভিন্ন স্টলগুলো ঘুরে দেখেন।

সংশ্লিষ্ট সূত্র মতে, ১৭ জুলাই থেকে ১৯ জুলাই পর্যন্ত ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকুয়াকালচার অ্যান্ড সিফুড শো’ শুরু হয়েছে।

তিন দিনব্যাপী এ আয়োজনে অ্যাকুয়াকালচার ও সিফুড সম্পর্কিত বিভিন্ন সেশন অনুষ্ঠিত হবে। যেখানে বাংলাদেশের মৎস্য সেক্টরের সম্ভাবনা, চ্যালেঞ্জ ও চ্যালেঞ্জ মোকাবিলায় করণীয় নিয়ে আলোচনা করা হবে।  

এই আয়োজনে ১২ দেশের ৫৪টি স্টল রয়েছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়, বাংলাদেশ ইনভেস্টমেন্ট ডেভেলপমেন্ট অথরিটি (বিডা), মৎস্য অধিদপ্তর, সলিডারিডাড নেটওয়ার্ক এশিয়া ‘বাংলাদেশ ইন্টারন্যাশনাল অ্যাকুয়াকালচার অ্যান্ড সিফুড শো-২০২৪’ এর আয়োজন করেছে।  

এ আয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয় ও বাংলাদেশ ফ্রোজেন ফুডস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন সহযোগিতা করছে।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা,জুলাই ১৮,২০২৪ 
এমইউএম/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।