ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

জাতীয়

৪৮ ঘণ্টার মধ্যে সাগর-রুনির হত্যাকারীদের গ্রেপ্তারের আল্টিমেটাম 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
৪৮ ঘণ্টার মধ্যে সাগর-রুনির হত্যাকারীদের গ্রেপ্তারের আল্টিমেটাম 

ঢাকা: আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকারীদেরকে গ্রেপ্তারের আল্টিমেটাম দিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সভাপতি রুহুল আমিন গাজী। পাশাপাশি তিনি হত্যাকারীদের বিচারের দাবিও জানিয়েছেন।

রোববার (১৮ আগস্ট) জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) আয়োজিত সাংবাদিক দম্পতি সাগর-রুনিসহ সব সাংবাদিক হত্যার বিচার ও সাংবাদিক নির্যাতন বন্ধের দাবিতে বিক্ষোভ সমাবেশে তিনি এ আল্টিমেটাম দেন।

বিক্ষোভ সমাবেশে রুহুল আমিন গাজী বলেন, এ স্বৈরাচার সরকার অনেক সাংবাদিককে হত্যা করেছে। ছাত্র-জনতার আন্দোলনে আমাদের অনেক সাংবাদিককে হত্যা করা হয়েছে। দেশে যত সাংবাদিককে হত্যা করা হয়েছে তাদের বিচার করতে হবে।

তিনি আরও বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সাংবাদিক দম্পতি সাগর-রুনির হত্যাকারীদেরকে গ্রেপ্তার করে বিচারের আওতায় আনতে হবে।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব কাদের গণি চৌধুরী অন্তবর্তীকালীন সরকারের উদ্দেশে বলেন, অবিলম্বে প্রত্যেক সাংবাদিক হত্যার বিচার করতে হবে। সাগর-রুনির হত্যার সঙ্গে কারা জড়িত, আমরা সেটা জানতে চাই। জনসম্মুখে তাদের নাম প্রকাশ করতে হবে। সাগর-রুনিকে যারা বেঁচে থাকতে দেয়নি, তাদেরও বেঁচে থাকার অধিকার নেই। সাংবাদিকদের জন্য একটি সুরক্ষা আইন করতে হবে।  

ভারতকে উদ্দেশ্য করে তিনি বলেন, ভারত কেন শেখ হাসিনাকে আশ্রয় দিয়েছে? এ হাসিনা হাজার হাজার ছাত্র জনতাকে হত্যা করে ভারতে গিয়ে লুকিয়েছে। ভারতকে বলবো, আপনারা তাড়াতাড়ি হাসিনাকে দেশে পাঠান। তার বিচার হবে।

সাংবাদিক ও কবি আব্দুল হাই সিকদার বলেন, সাগর-রুনির হত্যার বিচার আওয়ামী সরকার করেনি। এর কারণ হলো-আওয়ামী সরকার নিজেই এ হত্যার সঙ্গে জড়িত। হাইকোর্ট থেকে শুরু করে সবকিছুই আওয়ামী লীগের অধীনে ছিল। সাগর-রুনির হত্যার পাশাপাশি যে গণমাধ্যমগুলো বন্ধ হয়ে আছে সেগুলোকে খুলে দিতে হবে। যত সাংবাদিক হত্যা হয়েছে সবগুলোর বিচার করতে হবে। যারা আহত হয়েছে তাদের সুচিকিৎসার ব্যবস্থা করতে হবে।  

সেনাবাহিনীর উদ্দেশে তিনি বলেন, আপনাদের ভিতরে যারা আওয়ামীপন্থি আছে তাদের চিহ্নিত করে তাদের তালিকা প্রকাশ করুন।  

এ সময় বিক্ষোভ সমাবেশে আরও অনেক সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এসসি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।