ঢাকা, রবিবার, ৩ ভাদ্র ১৪৩১, ১৮ আগস্ট ২০২৪, ১২ সফর ১৪৪৬

জাতীয়

রাজশাহীতে শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীদের সঙ্গে নিয়ে বাজার মনিটরিং

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
রাজশাহীতে শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীদের সঙ্গে নিয়ে বাজার মনিটরিং

রাজশাহী: রাজশাহীতে শিক্ষার্থী ও স্বেচ্ছাসেবীদের সঙ্গে নিয়ে বাজার মনিটরিং করা হয়েছে। বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) বিভাগীয় কার্যালয়ের উদ্যোগে এ কার্যক্রম চালানো হয়।

এ সময় সব ভোগ্যপণ্যের ন্যায্যমূল্য, সঠিক ওজন ও ভেজালমুক্ত পণ্য বিক্রির জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয়।

বিএসটিআই রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ইন্সপেক্টিং অফিসার (সিএম) প্রকৌশলী জুনায়েদ আহমেদ বলেন, আজ নিয়মিত কার্যক্রমের অংশ হিসেবে শিক্ষার্থীদের সঙ্গে নিয়ে বাজার মনিটরিং করা হয়। এ সময় শিক্ষক, স্বেচ্ছাসেবী ও বিএসটিআই’র সার্ভিল্যান্স টিমের সদস্যরা উপস্থিত ছিলেন। প্রথমেই শালবাগান বাজারে ভেজাল প্রতিরোধ, গুণগত মানসম্পন্ন খাদ্যপণ্যের সরবরাহ নিশ্চিতকরণ এবং ওজন ও পরিমাপের সঠিকতা যাচাইকল্পে বাজার মনিটরিং করা হয়। এ সময় তরকারি, মাছ ও মাংসের দোকান এবং মুদিখানা দোকানের ওজন স্কেল ও দাঁড়িপাল্লাসমূহের সঠিকতা যাচাই করা হয়। এছাড়া এসব নিত্যপ্রয়োজনীয় পণ্যসমূহের দ্রব্যমূল্য যাচাই, মেয়াদউত্তীর্ণ পণ্য এবং ভেজাল ও নিম্নমানের পণ্য শনাক্তকরণে বাজারের দোকানসমূহ মনিটরিং করা হয়।

অভিযানকালে পরিমাপ সঠিক না থাকায় পাঁচটি দোকানের বাটখারা জব্দ করা হয়। এরপর ফলের দোকানসমূহে তাৎক্ষণিকভাবে ফরমালিনের উপস্থিতি শনাক্তকরণে পরীক্ষা করা হয়। তবে কোনো ফলেই ফরমালিন পাওয়া যায়নি। পরে দুটি পেট্রোল পাম্পের ওজন ও পরিমাপ যাচাই করে সঠিক পাওয়া যায়। এরপর বিসিক শিল্পনগরীতে অবস্থিত প্রাণ অ্যাগ্রো লিমিটেডের কারখানা পরিদর্শন করা হয়। এ সময় লাচ্ছা সেমাইয়ের লাইসেন্স অতিসত্বর নবায়নের তাগিদ দেওয়া হয় এবং কিছু পণ্যের মোড়ক সংশোধনের পরামর্শ দেওয়া হয়।

বিএসটিআই রাজশাহী বিভাগীয় কার্যালয়ের ইন্সপেক্টিং অফিসার (সিএম) প্রকৌশলী জুনায়েদ আহমেদ আরও বলেন, অভিযানটিতে তিনি নেতৃত্ব দিলেও বিএসটিআই বিভাগীয় কার্যালয়ের প্রকৌশলী মিঠুন কবিরাজও উপস্থিত ছিলেন। এছাড়া পরীক্ষণের দায়িত্ব পালন করেন বিএসটিআই কর্মকর্তা আবু তালহা মোহাম্মদ ইস্রাফিল ও আবুল কায়েম। আর এ সময় রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) ছাত্র কল্যাণ পরিচালক ও যন্ত্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক রবিউল ইসলাম সরকার ও মেকাট্রনিক্স বিভাগের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ফিরোজ আলীসহ বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মাহিম, সামিদ, জিহান, অর্নব, তূর্য ও অন্য শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, আগস্ট ১৮, ২০২৪
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।