ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

দেশের অর্থনীতিকে টেকসই করতে পাটের বিকল্প নেই: আনু মুহাম্মদ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
দেশের অর্থনীতিকে টেকসই করতে পাটের বিকল্প নেই: আনু মুহাম্মদ

ঢাকা: দেশের অর্থনীতি টেকসই করতে পাটের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন অর্থনীতিবিদ আনু মুহম্মদ।

মঙ্গলবার (২৭ আগস্ট) 'রাষ্ট্রায়ত্ত পাটখাত চালু: সমস্যা, সম্ভাবনা ও করণীয়' শীর্ষক সেমিনারের তিনি এই মন্তব্য করেন।

জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এই সেমিনারের আয়োজন করে জাতীয় শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।

পাটখাতকে গুরুত্ব না দিয়ে নতুন বাংলাদেশে টেকসই অর্থনীতি তৈরি করা সম্ভব নয় মন্তব্য করে সেমিনারে আনু মুহাম্মদ বলেন, বাংলাদেশকে যদি নতুন দেশ হিসেবে দাঁড় করাতে হয়, তাহলে পাটকে কেন্দ্র করেই তা করতে হবে। বাংলাদেশের অর্থনীতিকে টেকশই করতে পাটের কোন বিকল্প নেই।

তিনি আরও বলেন, পাট এবং পাটকলের সাথে অনেক শ্রমিকের যেমন ভাগ্য জড়িত, ঠিক তেমনি দেশের মানুষের এবং অর্থনীতির নিবিড় সম্পর্ক রয়েছে। স্বাধীনতার পর থেকে এমন কেউ আসেনি যারা পাট খাতকে গুরুত্ব দিয়ে কোন নীতিমালা তৈরি করেছে। সব সরকারই পাট খাতকে গুরুত্ব কম দিয়েছে।

তিনি আরো বলেন, শুরু থেকেই যদি পাটকে আমরা প্রধান শিল্প হিসেবে চিন্তা করতাম, তাহলে সারা পৃথিবীতে পরিবেশবান্ধব শিল্প হিসেবে বাংলাদেশ একটি মডেল হত। এখন নতুন একটা ঝুঁকি নিতে হবে। গবেষণা করতে হবে। সাথে সাথে মুনাফা আসবে না এই খাতে। তাই এখানে পাবলিক ইনভেস্টমেন্ট লাগবে। কারণ এখানে প্রাইভেট সেক্টর দ্রুত মুনাফা পাবে না। ছেড়ে চলে যাবে। সরকারের পাটখাতে বিনিয়োগ করতে হবে।

পাট ও বস্ত্র উপদেষ্টার উদ্দেশে তিনি বলেন, অবিলম্বে পাটখাতে কি কি দুর্নীতি হয়েছে, কিভাবে শ্রমিকদের ঠকানো হয়েছে, এসব নিয়ে শ্বেতপত্র বের করুন এবং সামনে এই সম্ভাবনাকে কিভাবে কাজে লাগাতে হবে তা নিয়ে একটি রুপরেখা দেন। এটা করার ক্ষমতা এই অর্ন্তবর্তীকালীন সরকারের আছে।

সেমিনারে লিজ-পিপিপির নামে বন্ধ হয়ে যাওয়া ২৬টি পাটকলের ২৫ হাজার কোটি টাকা ব্যক্তিখাতে চলে গেছে বলে অভিযোগ করেছেন জাতীয় শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদের নেতারা। পাশাপাশি ২৬টি সরকারি পাটকলসহ দেশের ৭৭টি পাটকল পরিচালনা করতে বাংলাদেশ জুট মিলস করপোরেশন-বিজেএমসির বর্তমান কাঠামোকে পরিবর্তনের দাবি জানিয়েছে জাতীয় শ্রমিক কর্মচারী সংগ্রাম পরিষদ।  

এ সময় পরিষদের অন্যতম নেতা শামীম ইমাম, আব্দুল্লাহ আল ক্বাফী রতনসহ আরো অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা,আগস্ট ২৭,২০২৪
এসসি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।