ঢাকা, সোমবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

বন্দরের জায়গা বিক্রি করে জাহাজ কেনার পরামর্শ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৬
বন্দরের জায়গা বিক্রি করে জাহাজ কেনার পরামর্শ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম (ফাইল ফটো)

ঢাকা: জাহাজ পরিচালনাকারী প্রতিষ্ঠান বাংলাদেশ শিপিং করপোরেশনে (বিএসসি) এখন আকাল চলছে। টাকার অভাবে প্রয়োজনীয় সংখ্যক জাহাজ কিনতে পারছে না নৌ-পরিবহন মন্ত্রণালয় নিয়ন্ত্রণাধীন এই সংস্থাটি।

তাই বন্দরের যেসব জায়গা ব্যবহার হচ্ছে না সেসব জায়গা বিক্রি করে নতুন জাহাজ ক্রয়ের সুপারিশ করেছে সংসদীয় কমিটি।
 
বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত নৌ-পরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে একই মন্ত্রণালয়ের নিয়ন্ত্রণাধীন দু’টি প্রতিষ্ঠানের বিপরীতমুখী এ চিত্র তুলে ধরা হয়।

এ নিয়ে কমিটির সদস্যরা বিস্তারিত আলোচনা শেষে জাহাজ ক্রয়ের জন্য চট্টগ্রাম বন্দর থেকে প্রয়োজনীয় অর্থ বিএসসিকে ঋণ হিসেবে দেওয়ার সুপারিশ করেন। এক্ষেত্রে মন্ত্রণালয়কে অভিভাবকের ভূমিকা নিয়ে দু’টি প্রতিষ্ঠানের মধ্যে সমন্বয় সাধনের প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার পরামর্শ দেন তারা।
 
কমিটির সভাপতি মেজর (অব.) রফিকুল ইসলাম, বীর উত্তমের সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন, সদস্য নৌ-পরিবহন মন্ত্রী শাজাহান খান, তালুকদার আব্দুল খালেক, মো. আব্দুল হাই, মো. নূরুল ইসলাম সুজন, এম আব্দুল লতিফ এবং মমতাজ বেগম। নৌ-পরিবহন মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব, মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলাদেশ শিপিং করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
                                                               
এদিকে, সংসদ সচিবালয় সূত্র জানায়, পায়রা সমুদ্র বন্দরের জন্য স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা বাস্তবায়িত হলে দেশের দক্ষিণাঞ্চলে আধুনিক বন্দর সুবিধা সংযুক্ত পরিবেশবান্ধব বন্দর গড়ে উঠবে।

এছাড়া বৈঠকে নৌ-পরিবহন মন্ত্রণালয়ের টেন্ডার মূল্যায়ন কমিটিতে সমুদ্র পরিবহন অধিদফতরের একজন প্রকৌশলীকে অন্তর্ভুক্ত করার বিষয়ে মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৫
এসএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।