ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

ঝুটপট্টি আগুনে ভয়ঙ্কর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৫ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
ঝুটপট্টি আগুনে ভয়ঙ্কর ছবি: শোয়েব মিথুন- বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ঘিঞ্জি পরিবেশে সারি সারি দোকান, রাত দশটা থেকে সাড়ে দশটার দিকে বন্ধ করে চলে যান সবাই। দাউ দাউ আগুন ছড়িয়ে পড়ে পুরো ঝুটপট্টি।

নিমিষেই পুড়ে যায় ঝুট কাপড়ের সব দোকান।
 
গার্মেন্টেসের কাটা-টুকরো কাপড় নিয়ে আবাসিক এলাকায় বসা এ দোকানগুলো আগুনের জন্য ভয়ঙ্কর। ধীরে ধীরে পুড়ে পরে দাউ দাউ করে জ্বলে উঠে বলে শুরুতে বোঝার উপায়ও থাকে না।
 
রাজধানীর মিরপুর ১০ নম্বরের ‘এ’ ব্লকে ঝুটপট্টিতে বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) দিবাগত রাতে আগুনে পুড়েছে অন্তত ১৩টি ঝুট কাপড়ের দোকান।
 
রাত ১২টা ২০ মিনিটে আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিট ঘটনাস্থলে এসে ৩০ মিনিট চেষ্টা চালিয়ে রাত ১২টা ৫০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আনে।
 
স্থানীয় চায়ের দোকানদার ইকবাল বাংলানিউজকে জানান, রাত ১১টার দিকে তিনি দোকান বন্ধ করে চলে যান। ১২টার পরে খবর পেয়ে তিনি এসে দেখেন দাউ দাউ করে আগুন জ্বলছে। ঝুট কাপড় ভিতরে ভিতরে জ্বল‍া আগুন হঠাৎ দাউ দাউ করে জ্বলে ওঠে বলে জানান তিনি।  

সড়কের পাশেই এ আগুন লাগার ঘটনা ঘটলেও ফায়ার সার্ভিসের কর্মীরা জীবনের ঝুঁকি নিয়ে ৩০ মিনিটের মধ্যে আগুন নিয়ন্ত্রণে এনেছে বলে জানিয়েছেন ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপ-পরিচালক মোজাম্মেল হক।
 
স্থানীয় এক যুবক জানান, ১০টার পর দোকান বন্ধ হয়ে যায়। হঠাৎ ‘ধপ’ করে একটি দোকান থেকে আগুন জ্বলে উঠে। আগুনে পোড়া চায়ের দোকান মালিক অহিদ জানান, তার দোকানের সব মালামালও পুড়ে গেছে।  
 
সরেজমিনে দেখা যায়, আবাসিক এলাকায় ‘এ’ এবং ‘সি’ ব্লকের সড়কের পাশে ঝুট কাপড়ের এমন কয়েকশ’ দোকান। এছাড়াও ছোট-বড় চায়ের দোকানও রয়েছে। তার ওপর বিদ্যুতের খুটি আগুনের জন্য আরও ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে বেনারশি পল্লীর ঝুট কাপড়ের এসব দোকান।   আর দোকানের মধ্যে আরেকটি খিত্তা (মাযারের আকৃতিতে তৈরি)।

১২টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে এলেও ফায়ার সার্ভিসের কর্মীদের আগুন ডাম্পিংয়ে সময় লাগে আরও আঘা ঘণ্টা।
 
ঘটনাস্থলে উপস্থিত ফায়ার সার্ভিসের কর্মকর্তা মোজাম্মেল হক সাংবাদিকদের বলেন, তাৎক্ষণিক আগুন লাগার কারণ জানা যায়নি। তবে পুড়ে যাওয়ার ধরন দেখে বৈদ্যুতিক শট সার্কিট বা চুলা থেকে এই আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে।
 
আগুনে হতাহতের কোনো ঘটনা ঘটেনি।

ফায়ার সার্ভিসের উপ-পরিচালক মোজাম্মেল হক জানান, ওই স্থানে ১৫/২০টি দোকানের মধ্যে অগ্নিকাণ্ডে ১২ থেকে ১৩টি দোকান পুড়ে গেছে। তাৎক্ষণিক ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি তিনি।
 
দোকানদারদের দাবি, প্রতিটিতে দুই থেকে আড়াই লাখ টাকার মালামাল ছিল। মালামাল ও আসবাবসহ কয়েক কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে।
 
** মিরপুরে ঝুটপট্টিতে আগুন
** মিরপুরে ঝুটপট্টির আগুন নিয়ন্ত্রণে

বাংলাদেশ সময়: ০৭২৫ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এমআইএইচ/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।