ঢাকা, রবিবার, ২৩ আষাঢ় ১৪৩১, ০৭ জুলাই ২০২৪, ২৯ জিলহজ ১৪৪৫

জাতীয়

সেতু-রেলওয়ে কর্তৃপক্ষের সমঝোতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ৮, ২০১৬
সেতু-রেলওয়ে কর্তৃপক্ষের সমঝোতা

ঢাকা: যমুনা নদীর উপর আরেকটি আলাদা রেলওয়ে ব্রিজ নির্মাণে প্রয়োজনীয় জমি ছাড় দিতে সেতু কর্তৃপক্ষ এবং রেলওয়ের মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।
 
বৃহস্পতিবার (০৭ জানুয়ারি) বিকেলে বনানী সেতু ভবনে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের বোর্ডসভা শেষে এ সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।


 
এসময় সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি উপস্থিত ছিলেন।
 
সেতু বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. আমজাদ হোসেন নিজ নিজ পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
 
সভা শেষে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বোর্ড সভার সিদ্ধান্তের বিষয়টি সাংবাদিকদের জানান।
 
তিনি বলেন, যমুনা রিসোর্টের সুরক্ষার জন্য আপাতত বাংলাদেশ সেনাবাহিনীকে দায়িত্ব দেওয়া হচ্ছে। সেতু বিভাগ ও সেনাবাহিনী যৌথ পরিদর্শনের মাধ্যমে বিষয়টি নির্ধারণ করা হবে।
 
বোর্ড সভায় ৫০০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নের জন্য নর্থ-ওয়েষ্ট পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের অনুকূলে ১২.৪৩ একর জমি ৩০ বছরের জন্য ইজারা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে মন্ত্রী জানান।
 
এছাড়া বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ কর্মকর্তা-কর্মচারী কল্যাণ ট্রাস্ট বিধিমালা ২০১০ অনুসারে কর্মকর্তা-কর্মচারীদের সন্তানদের শিক্ষা বৃত্তি ৫০০ টাকা থেকে বৃদ্ধি করে ২ হাজার টাকা করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে বলেও জানান মন্ত্রী।
 
পদ্মা সেতু প্রকল্পের ব্যয় বৃদ্ধির প্রসঙ্গে মন্ত্রী বলেন, ডলারের বিনিময় হার ৬৯ টাকা থেকে ৭৮ টাকা হয়েছে। ২০১০ এ ডিপিপি করার সময় ডিটেইল ডিজাইন সমাপ্ত হয়নি। ২০১০ এর পর কন্ট্রাক্ট এওয়ার্ড করতে ৪ বছরের বেশি সময় অতিবাহিত হয়েছে। ৫০০ একর অতিরিক্ত জমি অধিগ্রহণ করা হয়েছে। মাওয়া প্রান্তে ১.৩ কিমি. অতিরিক্ত নদী শাসন কাজ করা হচ্ছে। উভয় প্রান্তে ফেরীঘাট স্থানান্তরের জন্য সড়ক নির্মাণ ও প্রশস্তকরণ কাজ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১১৩৭ ঘণ্টা, জানুয়ারি ০৮, ২০১৬
এসএ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।