ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বাংলাদেশি দৈনিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৯ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
বাংলাদেশি দৈনিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ছবি: সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প শুধুমাত্র নিজেদের নাগরিকদেরই দৃষ্টি আকর্ষণ করেননি, কেড়েছেন অন্যান্য দেশের নাগরিকদেরও মনোযোগও।

ঢাকা: মার্কিন যুক্তরাষ্ট্রের ৪৫তম নির্বাচনে দুই প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির হিলারি ক্লিনটন ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প শুধুমাত্র নিজেদের নাগরিকদেরই দৃষ্টি আকর্ষণ করেননি, কেড়েছেন অন্যান্য দেশের নাগরিকদেরও মনোযোগও। বাংলাদেশের দৈনিক পত্রিকাগুলো যুক্তরাষ্ট্রের নির্বাচনের খবর ছেপেছে বেশ গুরুত্বের সঙ্গে।

বাংলানিউজের পাঠকদের জন্য তুলে ধরা হলো সেইসব খবর:

দৈনিক প্রথম আলো’র প্রধান খবরের শিরোনাম: ‘হিলারি না ট্রাম্প, কে জিতবেন?’। এছাড়াও যুক্তরাষ্ট্র থেকে লিখেছেন হাসান ফেরদৌস, আলী রীয়াজ ও শেখ সাবিহা আলম। তারা প্রেসিডেন্ট নির্বাচনের খুঁটিনাটি বিষয়গুলোর পাশাপাশি জনমতের একটি অংশ তুলে ধরেছেন তাদের লেখায়।

যুক্তরাষ্ট্রের নির্বাচন যুগান্তরের প্রধান খবর। ‘ইতিহাস গড়ার হাতছানি’ শিরোনামে মাসুদ করিম ও ইলিয়াস হোসেন গুরুত্বের সঙ্গে তুলে ধরেছেন ‘হিলারির বিপুলভাবে এগিয়ে থাকার পূর্বাভাস’।

সমকালের প্রধান শিরোনাম ‘হিলারি না ট্রাম্প’। এটি আরও ছেপেছে ‘হিলারিকে চেনা যায়, উদ্বেগ ট্রাম্পকে নিয়ে’। লিখেছেন ড. আবুল মোমেন। হিলারিকে নিয়ে এফবিআইয়ের প্রতিবেদনটিও এই পত্রিকায় ছাপা হয়েছে গুরুত্বের সঙ্গে।

কালের কণ্ঠ-এর প্রধান খবরে ছিল– শেষ মুহূর্তে এফবিআই ‘বোমা’। পত্রিকাটিতে আরও রয়েছে, ‘শেষ পর্যন্ত হিলারির সম্ভাবনাই বেশি’; ‘হিলারিতে আস্থা বিনিয়োগকারীদের’; ‘হিলারি ও ট্রাম্পের নির্বাচনী ইস্যুতে মিল-অমিল’।

এদিকে দেশের ইংবেজি দৈনিকগুলোও গুরুত্বের সঙ্গে ছেপেছে যুক্তরাষ্ট্রের নির্বাচনের খবর। পত্রিকাগুলো এজেন্সি রিপোর্টের পাশাপাশি দিয়েছে লেখকদের মতামত ও নির্বাচন সংক্রান্ত বিভিন্ন পর্যালোচনা।

দ্য ডেইলি স্টার-এ শাখাওয়াত লিটন লিখেছেন ট্রাম্পের বিজয় কি এক নতুন অন্ধকার যুগের সূচনা করবে? অন্যদিকে, পত্রিকাটির সম্পাদক মাহফুজ আনাম লিখেছেন ‘যুক্তরাষ্টের রাজনীতিতে ট্রাম্পের অবদান: জিততে না পারলে কলুষিত করো’ শিরোনামে নিজের মতামত।

নিউ এজ, দ্য ডেইলি অবজারভার, দ্য ইন্ডিপেনডেন্ট এবং ডেইলি সান এজেন্সি রিপোর্ট দিয়ে সাজিয়েছে তাদের নির্বাচনী পশরা। পত্রিকাগুলোর পরিবেশনায় হিলারির বিজয়ের সম্ভাবনাকেই বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।

তবে আশা করা যায়, সব জল্পনার অবসান হবে বাংলাদেশ সময় বুধবার (০৯ নভেম্বর) বিকেলে। সে পর্যন্ত অপেক্ষা করতে হবে সবাইকে।

বাংলাদেশ সময়: ০১৫৬ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
আরআর/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।