ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

বিজিবির তিন চ্যালেঞ্জ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৬ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
বিজিবির তিন চ্যালেঞ্জ ছবি: কাশেম হারুন-বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য বর্তমানে তিনটি চ্যালেঞ্জ রয়েছে বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ।

ঢাকা: বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) জন্য বর্তমানে তিনটি চ্যালেঞ্জ রয়েছে বলে জানিয়েছেন বিজিবির মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আজিজ আহমেদ।

মঙ্গলবার (০৮ নভেম্বর) দুপুরে বিজিবি সদর দফতরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে চ্যালেঞ্জ তিনটির কথা তুলে ধরেন তিনি।

তিনি বলেন, ‘বিজিবির জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ সীমান্তে কাঁটাতারের বেড়া এবং রাস্তা। সীমান্তে জিরো লাইনের অনেকটা ভেতরে ভারতের কাঁটাতারের বেড়া। আমাদের দেশের নাগরিকরা মনে করেন সেই বেড়া হয়তো জিরো লাইন। সেজন্য কিছু অনাকাঙ্খিত ঘটনা ঘটে থাকে। যদি আমাদের সীমানায় বেড়া থাকতো তাহলে কেউ ওই দেশের সীমান্তে ভুল করেও যেতে পারতো না।

আমাদের সীমান্তে বর্তমানে বিজিবি পায়ে হেঁটে দুইবার টহল দিচ্ছে সীমান্তে রাস্তা থাকলে বিজিবি ২০ বার টহল দিতে পারতো। তাই অনেক সীমাবদ্ধতার মধ্যেও রাস্তার অভাবে সক্ষমতা যতটুকু আছে তার প্রয়োগ হচ্ছে না।

দ্বিতীয়ত, সীমান্তের লোকজনের অর্থনৈতিক উন্নয়ন। সেখানকার মানুষের এতো অর্থনৈতিক দীনতা যে, স্মাগলাররা তাদের ব্যবহার করছে। তাই সেসব লোকজনের অর্থনৈতিক উন্নয়ন হলে চোরাচালান কমে আসবে। ’

এজন্য সীমান্ত ব্যাংক ভবিষ্যতে বিভিন্ন প্রজেক্ট চালু করবে বলেও জানান আজিজ আহমেদ।

তৃতীয় চ্যালেঞ্জ সম্পর্কে তিনি বলেন, ‘আমাদের যে কোনোভাবে ভারতের গরুর উপর থেকে নজর সরাতে হবে। গরুতে স্বয়ংসম্পূর্ণ হলে সীমান্ত হত্যা বন্ধ হয়ে আসবে। এ জন্য অভ্যন্তরীণভাবে আমাদের আরও প্রচারণা দরকার। ’

বাংলাদেশ সময়: ১৪৪১ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬

পিএম/আরআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।