ঢাকা, রবিবার, ২৮ আশ্বিন ১৪৩১, ১৩ অক্টোবর ২০২৪, ০৯ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘ট্রাফিক পুলিশের অবহেলায় বাড়ছে যানজট’ (ভিডিও)

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৪ ঘণ্টা, নভেম্বর ৮, ২০১৬
‘ট্রাফিক পুলিশের অবহেলায় বাড়ছে যানজট’ (ভিডিও) ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

যানজটে অতিষ্ট অনেকেই যখন হেঁটে নিজ নিজ গন্তব্যে যাচ্ছিলেন, কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যরা তখন মেতেছিলেন খোশগল্পে। মঙ্গলবার (০৮ নভেম্বর) সকালের এ চিত্র রাজধানীর কলাবাগান মোড় এলাকার।

ঢাকা: যানজটে অতিষ্ট অনেকেই যখন হেঁটে নিজ নিজ গন্তব্যে যাচ্ছিলেন, কর্তব্যরত ট্রাফিক পুলিশ সদস্যরা তখন মেতেছিলেন খোশগল্পে।

মঙ্গলবার (০৮ নভেম্বর) সকালের এ চিত্র রাজধানীর কলাবাগান মোড় এলাকার।

সেখানে তিনজন ট্রাফিক পুলিশ সদস্যকে দায়িত্ব পালন না করে খোশগল্প করতে দেখা গেছে।

সকাল ৭টায় কলাবাগান মোড়ের এ যানজট পৌঁছে ধানমণ্ডি ৩২ নম্বর পর্যন্ত। নিউমার্কেট থেকে আসা গাড়িগুলোও আটকে ছিল। ফলে ঘণ্টাখানেক স্থবির হয়ে থাকে কলাবাগান এলাকা।

‍এ অবস্থায়ও চলন্ত গাড়ির ফাঁক গলে রাস্তা পার হচ্ছিলেন পথচারীরা। যেকোনো মুহূর্তে দুর্ঘটনা ঘটার আশঙ্কা থাকলেও সেদিকেও নজর ছিল না কারোরই। ট্রাফিক পুলিশের কোনো তৎপরতা না থাকায় সুযোগ কাজে লাগাচ্ছিলেন রিকশাচালকরাও।

চলন্ত গাড়ি থামিয়ে রাস্তা পার হওয়া সত্তরোর্ধ্ব রহিমা বেগম বাংলানিউজকে বলেন, ‘শরীরে শক্তি নেই। ট্রাফিক পুলিশদের অনুরোধ করলাম, বাবা আমায় একটু রাস্তা পার করে দেন। কিন্তু তারা শুনেও না শোনার ভান করলেন। সামনে ফুটওভার ব্রিজ থাকলেও সেটায় ওঠার মতো সাহস বা শক্তি কোনোটাই নেই আমার। তাই জীবনের ঝুঁকি নিয়েই রাস্তা পার হতে হলো’।

তার অভিযোগ, ‘এখানে ট্রাফিক পুলিশ সদস্যরা বসেই থাকেন, কোনো দায়িত্ব পালন করেন না’।

দৌঁড় দিয়ে রাস্তা পার হতে গিয়ে একটুর জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেলেন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মণি মাহমুদ।

‘ঝুঁকি নিয়ে রাস্তা পার হওয়ার কারণে দুর্ঘটনা ঘটলে কি করতেন?’- এমন প্রশ্নে কিছুটা অস্বস্তি নিয়ে তিনি বলেন, ‘দূরে গাড়িটি আসছিলো, দেখিনি। রাস্তা ফাঁকা মনে করেই দ্রুত পার হওয়ার চেষ্টা করছিলাম। কিন্তু হঠাৎ করে প্রাইভেটকারটি যে কোথা থেকে এলো! তবে এভাবে রাস্তা পার হওয়া আমার উচিত হয়নি’।

তিনিও অভিযোগ করে বলেন, ‘এখানে ট্রাফিক পুলিশের দায়িত্ব ছিল, গাড়িগুলোকে দাঁড় করানো। কিন্তু তারাও নেই। ফলে যে যেভাবে পারছেন, রাস্তা পার হচ্ছেন’।

কলাবাগান মোড়ে দায়িত্বে ছিলেন দু’জন ট্রাফিক পুলিশ ও একজন আনসার সদস্য। তাদের মধ্যে ট্রাফিক পুলিশ মনসুর ও আনসার সদস্য হুমায়ুনের নাম জানা গেলেও অন্য ট্রাফিক পুলিশ সদস্যের নেমপ্লেট না থাকায় জানা যায়নি। নাম জিজ্ঞাসা করলেও বলতে অস্বীকার করেন তিনি।

নির্ধারিত স্থানে দায়িত্ব পালন না করে খোশগল্পে মেতে ছিলেন তারা। ট্রাফিক পুলিশ সদস্য মনসুর এ বিষয়ে বলেন, ‘সকাল ৭টায় ডিউটিতে এসেছি। মাত্র পানি খেতে গিয়েছিলাম। সব সময় তো আর ডিউটিতে থাকা যায় না। একটু বিশ্রামও নিতে হয়’।

‘আপনাদের সকাল থেকে দায়িত্বে দেখা যায়নি’- এমন প্রশ্নে রেগে গিয়ে তিনি বলেন, ‘আমাদের কাজ কি আপনি করে দেন? সকাল থেকেই দায়িত্ব পালন করছি। যান যান, আপনার কাজ আপনি করেন। আর আমাদের কাজ আমাদের করতে দেন’।

অন্য দু’জনের সঙ্গে এ বিষয়ে কথা বলতে চাইলে তারা কথা না বলে চলে যান।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, নভেম্বর ০৮, ২০১৬
এসজে/ওএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।