ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কুয়াকাটায় সমুদ্রে গঙ্গাস্নান শেষে রাস উৎসবে পূণ্যার্থীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৫ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
কুয়াকাটায় সমুদ্রে গঙ্গাস্নান শেষে রাস উৎসবে পূণ্যার্থীরা বাংলানিউজটোয়েন্টিফোর.কম

পর্যটন কেন্দ্র কুয়াকাটায় দেশের বিভিন্ন স্থান থেকে আগত হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ সোমবার ভোরে (১৪ নভেম্বর) পূণ্যস্নান শেষে রাস পূজা ও উৎসবে মিলিত হয়েছে।

পটুয়াখালী: পর্যটন কেন্দ্র কুয়াকাটায় দেশের বিভিন্ন স্থান থেকে আগত হিন্দু ধর্মাবলম্বী নারী-পুরুষ সোমবার ভোরে (১৪ নভেম্বর) পূণ্যস্নান শেষে রাস পূজা ও উৎসবে মিলিত হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানের পর সেবাশ্রমে নামকীত্তনসহ পূজা-অর্চনা শেষে সোমবার ভোরে পূণ্যার্থীরা তিথি লগ্নে সমুদ্র জলে পূণ্যস্নান সম্পন্ন করেন।

বেলা বাড়ার সঙ্গে সঙ্গে দেশের বিভিন্ন স্থান থেকে আগত পূণ্যার্থী ও দর্শনার্থীরা রাস উৎসবে মিলিত হয়।

এর আগে কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ সেবাশ্রম চত্বরে রোববার (১৩ নভেম্বর) রাতে রাসপ‍ূজা ও উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা প্রশাসক একেএম শামিমুল হক ছিদ্দিকী।

কলাপাড়া পৌর মেয়র ও সেবাশ্রম পরিচালনা পরিষদের সভাপতি বিপুল চন্দ্র হাওলাদারের সভাপতিত্বে রোববার সন্ধ্যা ছয়টায় উদ্বোধনী সভায় উপস্থিত ছিলেন-কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা এবিএম সাদিকুর রহমান, কুয়াকাটা পৌর মেয়র আব্দুল বারেক মোল্লা, আওয়ামী লীগ নেতা মুহিবুর রহমান প্রমুখ।

কলাপাড়া শ্রী শ্রী মদনমোহন সেবাশ্রম চত্বরে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত পাঁচদিন চলবে এ রাস উৎসব ও মেলা। একই সঙ্গে কুয়াকাটা রাধাকৃষ্ণ সেমাশ্রম চত্বর ও সৈকত সংলগ্ন এলাকায় বুধবার পর্যন্ত চলবে এ উৎসব।

পূণ্যস্নানে আসা পূণ্যার্থী তন্ময় দাস বলেন, প্রতিবছরের মতো এবছরও আমরা সব পাপ থেকে রেহাই পেতে কুয়াকাটা সমুদ্রে স্নান করতে এসেছি। আমাদের মতো লাখো পূণ্যার্থীরা এসেছেন একই মানসিকতায়।

এদিকে পূর্ণিমা তিথীতে রাস উৎসব পালন দেশি-বিদেশি পূণ্যার্থী, সাধু-সন্ন্যাসী, দর্শনার্থীদের আগমনে ২/১ দিন আগে থেকেই মুখরিত হয়ে ওঠে পটুয়াখালীর কুয়াকাটা সমুদ্র সৈকত।

শনিবার সন্ধ্যায় অধিবাসের মধ্য দিয়ে শুরু হয়েছে এ রাস উৎসব।

রাস উৎসবকে ঘিরে কুয়াকাটাসহ কলাপাড়ার গোটা উপজেলায় প্রশাসনের বিভিন্ন স্তরের নজরদারি বাড়ানো হয়েছে। কুয়াকাটা সৈকতপাড়সহ কলাপাড়ায় সেবাশ্রম প্রাঙ্গণসহ বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা।

কলাপাড়া মদন মোহন সেবাশ্রমের সভাপতি বিপুল চন্দ্র হালদার জানান, ১৯২৭ সালে সেবাশ্রম প্রতিষ্ঠাকাল থেকেই রাস উৎসব উদযাপিত হয়ে আসছে। বৃন্দাবনের মদন মোহন মন্দিরের ঠাকুরের অনুমতি নিয়েই বাংলাদেশে সর্বপ্রথম কলাপাড়া পৌর শহরের মদন মোহন সেবাশ্রমে রাস পূর্ণিমার এ পূজা ও রাসলীলা উৎসব উদযাপিত হয়ে আসছে। ওই সময় থেকেই কুয়াকাটায় শুরু হয় সাগরে পূণ্যস্নান।

রাসমেলায় আগতদের থাকা খাওয়া নির্বিঘ্নে করতে আবাসিক হোটেল ভাড়া ও রেস্তরাঁয় খাবারের মূল্য তালিকা টাঙানো, সুপেয় পানি ও পর্যাপ্ত স্যানিটেশন ব্যবস্থা নিশ্চিত করা, যত্রতত্র গাড়ি পার্কিং নিষিদ্ধ করে ইতোমধ্যে পৌরসভা থেকে নির্দেশনা দেওয়া হয়েছে।

কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) এবিএম সাদিকুর রহমান বলেন, বিভিন্ন প্রতিষ্ঠানের পাশাপাশি প্রশাসনের কন্ট্রোল রুম রয়েছে।
এছাড়া পুরো রাসমেলা এলাকা সিসি ক্যামেরার আওতায় রেখে নিরাপত্তা বিধানে পুলিশের বিভিন্ন ইউনিটের পাশাপাশি র‌্যাব ও একাধিক নির্বাহী ম্যাজিস্ট্রেট ভ্রাম্যমাণ আদালত পরিচালনার দায়িত্বে রয়েছেন।

বাংলাদেশ সময়: ১১১৩ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এমএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।