ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

টেকসই সামাজিক সালিশ ব্যবস্থা কার্যকরের দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪২ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
টেকসই সামাজিক সালিশ ব্যবস্থা কার্যকরের দাবি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

দেশের ফৌজদারি অপরাধ সমূহ থেকে শুরু করে বিবাদ-কলহ মীমাংসার কাজে টেকসই সামাজিক সালিশ ব্যবস্থা কার্যকরের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সংবাদ সম্মেলনের বক্তরা।

ঢাকা: দেশের ফৌজদারি অপরাধ সমূহ থেকে শুরু করে বিবাদ-কলহ মীমাংসার কাজে টেকসই সামাজিক সালিশ ব্যবস্থা কার্যকরের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন সংবাদ সম্মেলনের বক্তরা।

সোমবার (১৪ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে সামাজিক সালিশ ক্যাম্পেইন গ্রুপ, নাগরিক উদ্যোগ এবং ওয়েব ফাউন্ডেশন যৌথভাবে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বলা হয়, বাংলাদেশের বেশিরভাগ মানুষ বিশেষত গ্রামের মানুষ আদালত বা কোর্ট কাচারিতে যেতে স্বাচ্ছন্দ্যবোধ করে না। আদালতের বিচার কার্যক্রমের দীর্ঘসূত্রিতা, খরচ ও নানা নিয়ম-কানুনের জটিলতা মানুষকে হতোদ্যম ও বিপর্যস্ত করে তোলে। ফলে সামাজিক সর্ম্পক নষ্ট হয়।

সামাজিক সালিশের সহায়তায় নিজেদের মধ্যকার সমস্যা সমাধান করা যাবে বলেও মন্তব্য করেন বক্তারা।

সংবাদ সম্মেলনে আরও বলা হয়, সামাজিক সালিশ ব্যবস্থা যদি টিকে থাকে, মানবাধিকার রক্ষাসহ সামাজিক ন্যায্যতা ও ন্যায়বিচার প্রতিষ্ঠ তথা প্রান্তিক জনগোষ্ঠীর বিচারিক সেবা প্রাপ্তিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারবে। সামাজিক সালিশ ব্যবস্থাই হতে পারে একমাত্র নিরপেক্ষ তৃতীয় পক্ষ।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন, ওয়েব ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহসিন আলী, উপস্থিত ছিলেন নাগরিক উদ্যোগের সভাপতি জাকির হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৩৮ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এসটি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।