ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

এনআইডি ঘিরে চলছে রমরমা বাণিজ্য!

শেখ জাহিদুজ্জামান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৬ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এনআইডি ঘিরে চলছে রমরমা বাণিজ্য! ছবি- রানা- বাংলানিউজটোয়েন্টিফোর

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ঘিরে গড়ে উঠেছে শক্তিশালী দালালচক্র। আর এ চক্র এনআইডি ঘিরে চালিয়ে যাচ্ছে রমরমা বাণিজ্য। ফলে দালালচক্রের হাতে পড়ে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হচ্ছে সেবা নিতে আসা সাধারণ মানুষকে।

ঢাকা: জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ঘিরে গড়ে উঠেছে শক্তিশালী দালালচক্র। আর এ চক্র এনআইডি ঘিরে চালিয়ে যাচ্ছে রমরমা বাণিজ্য।

ফলে দালালচক্রের হাতে পড়ে প্রতিনিয়ত ভোগান্তিতে পড়তে হচ্ছে সেবা নিতে আসা সাধারণ মানুষকে।  

শুধু তাই নয়, দালালচক্রের সদস্যরা অর্থের বিনিময়ে এনআইডি কার্ড সংশোধন, হারানো কার্ড নতুন করে উত্তোলন ও নতুন এনআইডি কার্ড করে দেওয়ার কাজটি করছেন দেদারছে।

সোমবার (১৪ নভেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে ইসলামিক ফাউন্ডেশনের ভবনে অবস্থিত জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনুবিভাগে (এনআইডি) গেলে সেখানকার কিছু অসাধু কর্মকর্তা ও দালালদের দৌরাত্ম্য নজরে আসে।

নতুন এনআইডি কার্ড করতে এসেছেন হাফিজুল ইসলাম। তাকে পাশে ডেকে নিয়ে কথা বলছেন এনআইডি অফিসে দায়িত্বরত মাসুম। তিনি নিজেকে এনআইডি অফিসের কর্মকর্তা দাবি করেন। শুধু তাই নয়, তিনি এনআইডি অফিসের ২য় তলায় বসেন বলেও জানান। এসময় হাফিজুল ইসলামকে কম টাকায় দ্রুত কাজ করে দেওয়ার প্রতিশ্রুতি দেন।

এসময় বাংলানিউজের এ প্রতিবেদকের সঙ্গে কথা হয় এনআইডি অফিসে দায়িত্বরত পরিচয় দেওয়া মাসুমের সঙ্গে। তিনি বলেন, টাকা দিলে কোনো কাজ তারা আটকে রাখেন না। আর এনআইডি বিষয়ে যাবতীয় কাজ তারা এক থেকে দুই দিনে করে দেন। যেমন- নতুন এনআইডি কার্ড করে দেওয়া, হারিয়ে যাওয়া এনআইডি কার্ড উত্তোলন, নামের বানান, ঠিকানা, জন্ম তারিখ, বাবা-মার নামের বানান সংশোধনেরও কাজ করেন।

একটি নতুন এনআইডি কার্ড করতে কত টাকা লাগবে জানতে চাইলে মাসুম বলেন, নতুন এনআইডি কার্ড করা তো অনেক ঝামেলা। তবে ২০ হাজার টাকায় আমরা নতুন এনআইডি কার্ড করে দিই। আর হারিয়ে যাওয়া কোনো এনআইডি নতুন করে তুলতে লাগবে ২ হাজার টাকা।  

গ্রাহকের কাছ থেকে নেওয়া এ টাকা নিয়ে তিনি কি করেন জানতে চাইলে বলেন, এনআইডি অফিসের বড়বড় কর্তাদেরও দিতে হয়। এজন্য কাজটি দ্রুত হয়। ফলে কাজের জন্য বেশি টাকা লাগে।
এনআইডি বিষয়ে হাফিজুল ইসলাম বাংলানিউজকে বলেন, যখন এনআইডি কার্ডের হালনাগাদ করা হয় তখন তিনি বাদ পড়েছেন। যেকোনো কাজ করতে এখন তাকে ভোগান্তি পোহাতে হচ্ছে। এনআইডি তার এখন বড় প্রয়োজন। কিন্তু এখানে এসে যা শুনছেন তাতে তিনি কি করবেন সেটাই ভেবে পাচ্ছেন না। আর এতো টাকা দিয়ে কি এনআইডি কার্ড করা সম্ভব?  
শুধু তাই নয়, আগারগাঁওয়ের ইসলামিক ফাউন্ডেশন ভবনের সামনে চেয়ার-টেবিল পেতে প্রকাশ্যে দালালি করছেন কিছু অসাধু ব্যক্তি। সংখ্যায় বিশ জনের বেশি, যাদের সবারই কাজ এনআইডি অফিসে আসা ব্যক্তিদের কাজ করে দেওয়ার নামে টাকা হাতিয়ে নেওয়া।

তাদেরই একজন আশরাফুল। হারিয়ে যাওয়া এনআইডি উত্তোলন নিয়ে কথা বলছেন আব্দুস সালামের সঙ্গে। সালামকে তিনি বলেন, হারিয়ে যাওয়া এনআইডি কার্ড তুলতে লাগে ২ হাজার টাকা। তবে ২ হাজার টাকা তাকে  দিলে ২ দিনের মধ্যে কাজটি তারা করে দেবেন। এর কমে সম্ভব নয়।

এসময় বাংলানিউজকে আব্দুস সালাম বলেন, হারিয়ে যাওয়া কার্ড নতুন করে তুলতে লাগে ৩৭০ টাকা। তাও সেটা ব্যাংকে জমা দিতে হয়। সেখানে দালালদের দিতে হচ্ছে ২ হাজার টাকা। এছাড়া হারিয়ে যাওয়া ফর্ম ফ্রি দেওয়া হয়। সেখানে এই ফর্মও ৩০ টাকা দিয়ে কিনে নিতে হচ্ছে। ফলে এনআইডি অফিসে আসলে সাধারণ জনগণের ভোগান্তির কোনো শেষ নেই।  

এ বিষয়ে এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বাংলানিউজকে বলেন, কিছু অসাধু ব্যক্তি এই দালালদের সঙ্গে যোগাযোগ করে কাজ করছেন। বিষয়টি নিয়ে আমাদের কাছে অভিযোগ এসেছে। এক্ষেত্রে আমরা তাদেরকে সনাক্ত করে ব্যবস্থা নিচ্ছি। তবে এনআইডি অফিসের ভেতরে কারা দালালদের  সঙ্গে যুক্ত, এটা বের করা সত্যিই কঠিন। তারপরও আমরা সর্বাত্মকভাবে দালালদের রুখতে চেষ্টা করে যাচ্ছি।  

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, নভেম্বর ১৪, ২০১৬
এসজে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।