ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘ফরম পূরণ করে দিয়ে কিছু টাকা নিই’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
‘ফরম পূরণ করে দিয়ে কিছু টাকা নিই’

‘চাকুরি পাইনি, ফরম পূরণ করে দিয়ে কিছু টাকা নিই।’ ঢাকার আগারগাঁওয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অফিসে এমন সহজ স্বীকারোক্তি যার। তিনি সারাদিন মানুষের ফরম পূরণ করতে ব্যস্ত থাকেন।

ঢাকা: ‘চাকুরি পাইনি, ফরম পূরণ করে দিয়ে কিছু টাকা নিই। ’ ঢাকার আগারগাঁওয়ে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) অফিসে এমন সহজ স্বীকারোক্তি যার।

তিনি সারাদিন মানুষের ফরম পূরণ করতে ব্যস্ত থাকেন। তবে ৩৭০ টাকার কাজ ১ হাজার টাকাও নেন তিনি। তার মতো এমন যুবকের সংখ্যা এখানে প্রায় ২০ জন।

তবে এখানে যারা জরুরি ভিত্তিতে জাতীয় পরিচয়পত্র নিতে আসেন। তাদের আর বুঝতে বাকি থাকে না দালাল কারা। লাইনে দাঁড়ানো ছাড়া দ্রুত কাজ করতে হলে সেই দালালরাই ভরসা।

ফরম পূরণ করে দিয়ে টাকা নেওয়াদের একজন শফিক। তিনি বাংলানিউজকে বলেন, ‘সিরাজগঞ্জ থেকে এইচএসসি পাশ করে কলেজে আর ভর্তি হওয়ায় হয়নি। একটা চাকরি খুঁজছি, পাই নাই। তারপর এখানে নিজে-নিজে এই কাজ খুঁজে পাই। ’

এ কাজে যারা যুক্ত, তারা অতিরিক্ত টাকা নিয়ে এন‌আইডি অফিসের কিছু কর্মকর্তাদের যোগসাজসে জাতীয় পরিচয়পত্র তুলে দেন।

নাম প্রকাশ না করার শর্তে এনআইডি অফিসের এক কর্মকর্তা বলেন, ‘লোকজন বাইরে কেন টাকা অতিরিক্ত টাকা দেবে। এখানে তো কোন ভোগান্তি হচ্ছে না। সকালে দিলে দুপুরেই পরিচয়পত্র পেয়ে যাচ্ছে। তবে যাদের সংশোধন প্রয়োজন তাদের একদিনে হয় না। ’

এনআইডি অফিস ঘুরে দেখা যায়, আগের মতো এখানে ভোগান্তি না হলেও দুপুর হলেই লম্বা লাইন লেগে যায়। তবে কর্মচারী-কর্মকর্তার সংখ্যা বাড়ালে দীর্ঘ লাইনের ভোগান্তি থেকে সাধারণ মানুষ রক্ষা পাবে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

বাংলাদেশ সময়: ০৬২৫ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
এসএ/টিআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।