ঢাকা, শনিবার, ২৭ আশ্বিন ১৪৩১, ১২ অক্টোবর ২০২৪, ০৮ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মৌলভীবাজারে মহারাসলীলা উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
মৌলভীবাজারে মহারাসলীলা উদযাপন বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বিপুল উৎসাহ উদ্দীপনায় মনিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা উদযাপিত হয়েছে। সোমবার (১৪ নভেম্বর) সকাল থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে রাতভর এ অনুষ্ঠান উদযাপিত হয়।

মৌলভীবাজার: বিপুল উৎসাহ উদ্দীপনায় মনিপুরী সম্প্রদায়ের প্রধান ধর্মীয় উৎসব শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা উদযাপিত হয়েছে।

সোমবার (১৪ নভেম্বর) সকাল থেকে নানা কর্মসূচির মধ্য দিয়ে রাতভর এ অনুষ্ঠান উদযাপিত হয়।

সকালে শ্রী শ্রী কৃষ্ণের রাসলীলা উৎসব উপলক্ষে জমজমাট হয়ে উঠে মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামণ্ডপ (তিনমন্দির) এবং আদমপুরের সানা ঠাকুর মন্দির।

কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়ামণ্ডপ (তিনমন্দির) প্রাঙ্গণে মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে বিষ্ণুপ্রিয়া মনিপুরীরা ১৭৪ তম বার্ষিকী ও রাস উৎসবের আয়োজন করে।

এছাড়া মৈতৈ মনিপুরীরা কমলগঞ্জ উপজেলার আদমপুর ইউনিয়নের তেতইগাঁও সানাঠাকুর মন্দির প্রাঙ্গণে ৩১ তম রাস উৎসবের আয়োজন করেছে।

প্রতিবছর লক্ষ্মীপূজার পরের পূর্ণিমা তিথিতে এই মহারাসলীলা অনুষ্ঠিত হয়। এ উপলক্ষে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়। কুয়াশাচ্ছন্ন রাত উপেক্ষা করে রাস উৎসবে জাতি, ধর্ম, বর্ণ নির্বিশেষে হাজারো মানুষের ঢল নামে।

মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক শ্যাম সিংহ বাংলানিউজকে জানান, কমলগঞ্জ উপজেলার মাধবপুর জোড়া মণ্ডপ প্রাঙ্গণে মনিপুরী মহারাসলীলা সেবা সংঘের উদ্যোগে গৌড়ীয় বৈষ্ণব ধর্মাবলম্বী (বিষ্ণুপ্রিয়া) মনিপুরী সম্প্রদায়ের ১৭৪ তম শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা অনুসরণ উৎসব উপলক্ষে বেশ কিছু কর্মসূচি পালন করা হয়।

এর মধ্যে সোমবার সকাল ১১টা থেকে গোধূলীলগ্ন পর্যন্ত রাখাল নৃত্য (গোষ্ঠলীলা), সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মতবিনিময় সভা।

রাত সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা পর্যন্ত নট সংকীর্তন, রাত ১১টা থেকে পরদিন ঊষালগ্ন পর্যন্ত শ্রী শ্রী কৃষ্ণের মহারাসলীলা অনুসরণ অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংস্কৃতি মন্ত্রী মো. আসাদুজ্জামান নূর এমপি। প্রধান আলোচক হিসেবে ছিলেন সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ মো. আব্দুস শহীদ এমপি।

বিশেষ অতিথি হিসেবে ছিলেন প্রাক্তন সচিব ও পল্লী সঞ্চয় ব্যাংকের চেয়ারম্যান ড. মিহির কান্তি মজুমদার, জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের (জামুকা) মহাপরিচালক পুন্যব্রত চৌধুরী, সিলেট বিভাগীয় কমিশনার মো. জামাল উদ্দিন আহমেদ, সিলেট রেঞ্জের ডিআইজি মো. মিজানুর রহমান, মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, জেলা পরিষদ প্রশাসক মো. আজিজুর রহমান, পুলিশ সুপার মোহাম্মদ শাহ জালাল, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপাধ্যক্ষ ডা. নন্দকিশোর সিংহ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য ও কমলগঞ্জ উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মাহমুদুল হক, উপজেলা আওয়ামী লীগ সভাপতি এম মোসাদ্দেক আহমেদ মানিক, মনিপুরী সমাজকল্যাণ সমিতির সভাপতি প্রতাপ চন্দ্র সিংহ।

বাংলাদেশ সময়: ১১০১ ঘণ্টা, নভেম্বর ১৫, ২০১৬
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।