ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

শারীরিক প্রতিবন্ধী মরিয়মের দায়িত্ব নিলেন ময়মনসিংহের ডিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৭ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
শারীরিক প্রতিবন্ধী মরিয়মের দায়িত্ব নিলেন ময়মনসিংহের ডিসি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও মনোবল হারাননি মরিয়ম। বিকলাঙ্গ দু’টি হাতের কারণে প্রাথমিক সমাপনী পরীক্ষায় পা দিয়ে লিখে যোগ্যতার স্বাক্ষর রেখেছেন ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি গ্রামের প্রয়াত মুক্তার হোসেনের মেয়ে মরিয়ম।

ময়মনসিংহ: শারীরিক প্রতিবন্ধকতা সত্ত্বেও মনোবল হারাননি মরিয়ম। বিকলাঙ্গ দু’টি হাতের কারণে প্রাথমিক সমাপনী পরীক্ষায় পা দিয়ে লিখে যোগ্যতার স্বাক্ষর রেখেছেন ময়মনসিংহের ফুলপুর উপজেলার ভাইটকান্দি গ্রামের প্রয়াত মুক্তার হোসেনের মেয়ে মরিয়ম।

রোববার এ সংক্রান্ত একটি খবর বাংলানিউজটোয়েন্টিফোর.কমে প্রকাশিত হবার পর জেলা প্রশাসকের নজরে আসে বিষয়টি। এরপর ওই প্রতিবন্ধী শিক্ষার্থীর দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত নেন ময়মনসিংহ জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমান।  

রোববার (২০ নভেম্বর) রাতে বাংলানিউজকে ফোন করে এ তথ্য জানান তিনি।

তিনি বলেন, প্রচন্ড ইচ্ছাশক্তি, স্থির লক্ষ্য আর কঠোর পরিশ্রমের মধ্যে দিয়ে শারীরিক প্রতিবন্ধকতাকে জয় করা মরিয়মের পাশে দাঁড়াতে স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) নির্দেশ দেওয়া হয়েছে।  

বাংলানিউজের প্রকাশিত প্রতিবেদনের প্রশংসা করে জেলা প্রশাসক (ডিসি) বলেন, সাধনা থাকলে অসাধ্যকেও সম্ভব করা যায় তার জ্বলন্ত দৃষ্টান্ত মরিয়ম। অদম্য সাহসে সে এগিয়ে চলেছে। দারিদ্রজয়ী এ মেধাবীর স্বপ্নপূরণে তার উচ্চ শিক্ষা নিশ্চিতে সব ধরনের পদক্ষেপ নেওয়া হবে।  

পরে ফুলপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাশেদ হোসাইন বাংলানিউজকে জানান, অদম্য মরিয়মের খোঁজ নিতে জেলা প্রশাসক নির্দেশ দিয়েছেন। সোমবার (২১ নভেম্বর) বিকেলে তার বাড়িতে যাব এবং উপজেলা প্রশাসনের পক্ষ থেকে তাকে সব ধরনের সহযোগিতা করা হবে।  

শারীরিক প্রতিবন্ধকতার পাশাপাশি ক্ষুধা ও দারিদ্রের সঙ্গেও লড়াই করছে শিক্ষার্থী মরিয়ম। এরপরও তার স্বপ্ন পড়াশুনা করে নিজেকে যোগ্য করে তোলা।  

তার স্বপ্নপূরণে জেলা প্রশাসক (ডিসি) খলিলুর রহমানের এমন উদ্যোগকে যুগান্তকারী সিদ্ধান্ত হিসেবেই মনে করছেন স্থানীয় সচেতন মানুষজন।  

রোববার (২০ নভেম্বর) সন্ধ্যায় দেশের শীর্ষ অনলাইন নিউজপোর্টাল বাংলানিউজটোয়েন্টিফোর.কম’এ ‘পা দিয়ে লিখে প্রাথমিক সমাপনী পরীক্ষা দিচ্ছে মরিয়ম’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।  

বাংলাদেশ সময়: ০৪১১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এমএএএম/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।