ঢাকা, শুক্রবার, ২৬ আশ্বিন ১৪৩১, ১১ অক্টোবর ২০২৪, ০৭ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

নতুন কোচ পাচ্ছে একতা-দ্রুতযান

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
নতুন কোচ পাচ্ছে একতা-দ্রুতযান

দু’টি ট্রেনের জন্য ইন্দোনেশিয়ান দু’টি রেক এখনও পুরোপুরি প্রস্তুত হয়নি। গত সপ্তাহের শেষ কর্মদিবসে রেলমন্ত্রীর কাছে এসে পৌঁছেছে অর্থমন্ত্রীর ডিও লেটার।

ঢাকা: দু’টি ট্রেনের জন্য ইন্দোনেশিয়ান দু’টি রেক এখনও পুরোপুরি প্রস্তুত হয়নি। গত সপ্তাহের শেষ কর্মদিবসে রেলমন্ত্রীর কাছে এসে পৌঁছেছে অর্থমন্ত্রীর ডিও লেটার।

যেখানে সিলেট-চট্টগ্রাম রুটের উদয়ন, ঢাকা-সিলেট রুটের উপবন, জয়ন্তিকা এক্সপ্রেসে ১৫টি করে কোচ বরাদ্দ দেওয়ার দাবি করেছেন অর্থমন্ত্রী।  

আর ইন্দোনেশিয়ান ব্রডগেজ কোচের দু’টি রেক প্রস্তুত আছে, যেগুলো ‌এ মাসের শেষের দিকে একতা ও দ্রুতযান এক্সপ্রেসে সংযোজন করা হবে। তথ্য রেলওয়ের।  
রোববার (২০ নভেম্বর) রেল মন্ত্রণালয় থেকে এ তথ্য জানা যায়। দুপুরের পর রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক হাবিবুর রহমান সংশ্লিষ্টদের সঙ্গে এ নিয়ে বৈঠকও করেন।  

বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) হাবিবুর রহমান জানান, ইন্দোনেশিয়ান নতুন কোচের দু’টি রেকের একটি প্রস্তুত হয়েছে। অন্যটি এখনও প্রস্তুত নয়। এ কারণে একটি করে রেক দিয়ে কোনো ট্রেন উদ্বোধন করতে চাচ্ছেন না তারা। দুটো রেকই একসঙ্গে দু’টি ট্রেনে দেওয়া হবে।  
 
তিনি জানান, আগের পরিকল্পনা অনুযায়ী, তূর্ণা ও মহানগর প্রভাতীতে নতুন দু’টি রেক দেওয়ার কথা। এখন যদি চট্টগ্রামের যাত্রীদের জন্য দু’টি কোচ কম হবে বলে রেক নিতে আপত্তি ওঠে তাহলে সিলেট রুটেই দেওয়া হবে।  

এদিকে অর্থমন্ত্রীর ডিও লেটার আবেদন ও ব্যবস্থা নিতে রেলমন্ত্রীর একটি নির্দেশনা বিষয়ে তার কাছে জানতে চাইলে তিনি বলেন, রেলমন্ত্রী চাইলে আগের পরিকল্পনা পরির্বতন করে সিলেট রুটে দিতে পারেন। যেহেতু কোচগুলোর একটি রেক এখনও প্রস্তুতি বাকি আছে, এ কারণে সিদ্ধান্ত নিতে একটু দেরি হচ্ছে।
 
অন্যদিকে, অর্থমন্ত্রীর একান্ত সূত্র জানায়, ১৬ নভেম্বর নতুন একটি ডিও লেটার অর্থমন্ত্রী রেলমন্ত্রী মুজিবুল হককে দিয়েছেন। যেখানে সিলেটের দাবি উল্লেখ করে অর্থমন্ত্রী রেলমন্ত্রীকে লিখেছেন, ‘আগে থেকেই উপবন, জয়ন্তিকা, উদয়ন এক্সপ্রেসে অতিরিক্ত কোচ সংযোজনের দাবি তুলে ধরেছি। ইতোমধ্যে কিছু কোচ রেল মন্ত্রণালয় আমদানি করেছে। আশা করবো প্রতিটি ট্রেনে ১৫টি করে কোচ বরাদ্দ করবেন।

ডিও লেটারে অর্থমন্ত্রী আখাউড়া সিলেট সেকশনকে ডুয়েল গেজের পাশাপাশি নতুন করে ডাবল লাইনে রূপান্তরের বিশেষ উদ্যোগ নিতে অনুরোধ করেন।  

বাংলাদেশ সময়: ০৭৫০ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।